অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকা বিশ্ববিদ্যালয়

মেহেদী হাসান | প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪, ১৭:০৮

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার।

এক জরুরি সভায় বসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবিতে) সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেট। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের কার্যালয়ে এ সভা শুরু হয়। এ সময় তার কার্যালয়ের সামনে বিপুলসংখ্যক বিজিবি সদস্যদের সতর্ক অবস্থানে দেখা যায়।

তবে দীর্ঘ দেড় ঘণ্টার মতো বৈঠক করেও কোনো সিদ্ধান্তে আসতে পারেননি সিন্ডিকেট সদস্যরা। পরে দুপুর ১২টার দিকে উপাচার্যের বাসভনে আবারও বৈঠক করেন তারা। সেখান থেকে এসব সিদ্ধান্ত আসে। বৈঠকে উপস্থিত এমন একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (১৭ জুলাই) সকালে সব হল থেকে ছাত্রলীগকে তাড়িয়ে হল নিজেদের দখলে নেয় আবাসিক শিক্ষার্থীরা। এ সময় হলের যেসব রুমে ছাত্রলীগের নেতারা থাকত, সেসব রুম ভাঙচুর করে এবং জিনিসপত্র রুম থেকে ফেলে দেয় তারা। ছাত্রলীগের সব নেতাকর্মীকে হল থেকে ধাওয়া দিয়ে বের করে দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ও সংঘর্ষের পর শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়ে রাস্তায় নেমে এসে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। দেশের বিভিন্ন এলাকায় হামলার শিকার হন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ ঘটনায় চট্টগ্রামে তিনজন, রাজধানীতে দুজন ও রংপুরে একজন, অর্থাৎ মোট ছয়জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা চার শতাধিক।

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় সারা দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউটের শ্রেণি কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top