• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফকিরহাটে বিভিন্ন মণ্ডপে ও শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যাদেবীর আরাধনা

ফকিরহাট থেকে | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০২২, ০৮:৪১

ফকিরহাটে বিভিন্ন মণ্ডপে ও শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যাদেবীর আরাধনা

বাগেরহাটের ফকিরহাটে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির ও বাড়ীতে উৎসব মূখর পরিবেশে ও সনাতনী ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিদ্যা ও সঙ্গীতের দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

বিদ্যা, জ্ঞান ও সংগীত অর্জনের জন্য সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীকে পূজা করেন। বিশেষ করে শিক্ষার্থীরা বানী অর্চনার জন্য সকাল থেকে পূজা মন্দিরে এসে উপস্থিত হয়।

উল্লেখ্য, সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

সরস্বতী পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন অতি প্রত্যুষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের গৃহ ও সর্বজনীন পূজামণ্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়। ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতে খড়ি দেওয়া হয়।

অপরদিকে, ফকিরহাট কেন্দ্রীয় কালী মন্দির, মানসা কালী মন্দির, উপজেলা সদর সার্বজনিন কালী মন্দিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top