• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


লাকসাম পৌরসভার নাগরিক সেবার অনলাইন কার্যক্রম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০৮:১১

লাকসাম পৌরসভার নাগরিক সেবার অনলাইন কার্যক্রম উদ্বোধন

সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের সূত্রধরে এলজিডি সেবা সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে লাকসাম পৌরসভার নাগরিক সেবাসমূহের অনলাইন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১২ অক্টোবর) ভার্চুয়ালি এই কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন লাকসাম পৌরসভার মেয়র মো. আবুল খায়েরসহ পৌরসভার কাউন্সিলর এবং পৌরসভার কর্মকর্তাবৃন্দ।

উদ্বোধনকালে সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, পৌরসভা পর্যায়ে অনলাইনে সেবা প্রদান কার্যক্রমের সুফল জনগণ এবং জনপ্রতিনিধি উভয় পক্ষই ভোগ করবে; যা স্থানীয় সরকার পর্যায়ে জনগণের সেবা মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিতে সক্ষম হবে। এর ফলে লাকসাম পৌরসভা দেশের একটি মডেল পৌরসভায় পরিণত হওয়ার আশা ব্যক্ত করেন মন্ত্রী।

এই সেবায় ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে বিশ্বের যেকোনো স্থান হতে অল্প সময়ে নির্ভুলভাবে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে নাগরিক অনলাইনে তার কাঙ্ক্ষিত সনদ প্রাপ্তির জন্য আবেদন করতে পারবেন।

পরবর্তীতে পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, ট্যাক্স কর্মকর্তা, কাউন্সিলর এবং মেয়রের অনুমোদন সাপেক্ষে ডিজিটাল স্বাক্ষর সম্বলিত সনদ নাগরিক তার প্যানেল থেকে ডাউনলোড ও ব্যবহার করতে পারবেন। পৌরসভা ডিজিটাল সেন্টার থেকেও ডিজিটাল সনদের আবেদন ও প্রাপ্তির সুযোগ রয়েছে। এই ডিজিটাল সনদ সুরক্ষিত এবং জাতীয় পরিচয়পত্র যাচাইকারী প্রতিষ্ঠান পরিচয়ের সাথে ইন্ট্রিগেটেড থাকায় জাল সনদ তৈরি শতভাগ ঝুঁকিমুক্ত।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top