• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পঞ্চগড়ে চাষ হচ্ছে নানা জাতের বিদেশি সবজি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:২৭

বিদেশি সবজি চাষ

উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় চাষ হচ্ছে নানা জাতের বিদেশি সবজি। এসব সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন সাইফুল ইসলাম ও আলমগীর হোসেন নামে দুই কৃষক। তাদের উৎপাদিত সবজি বিক্রি হচ্ছে রাজধানীর বিভিন্ন নামিদামি হোটেল-রেস্টুরেন্ট, ক্যাফে ও সুপারশপে।

উপজেলার মাগুড়া গ্রামের কৃষক সাইফুল ইসলাম তিনি বেশ কয়েক বছর ধরে ভিনদেশি নানা প্রজাতির সবজি চাষ করে আসছেন। তিনি আইচবার্গ লেটুস, ব্রকলি, রেড ক্যাবেজ, রোমান, স্যালারি পাতা, ক্যাপসিকাম, পাচলি, চাইনিজ ক্যাবেজ প্রভৃতি চাষ করেন। এসব সবজির বীজ ঢাকা থেকেই সংগ্রহ করেন। কয়েক বছর ধরে এসব সবজি চাষ করে স্বাবলম্বী হয়ে উঠেছেন তিনি।

আরও পড়ুন : দেশে ১৬ জনের দেহে করোনা শনাক্ত

মাগুড়া গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে থাইল্যান্ডের আইচবার্গ লেটুস জাতের সবজি চাষ হয়েছে। দেখতে ঠিক পাতা কপির মতোই। ক্ষেত থেকে তোলা হচ্ছে সবজি। দু-তিন দিন পর পর ঢাকার নামিদামি রেস্টুরেন্টগুলোতে পাঠানো হয় এই সবজি। বেশ দাম পাওয়ায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষক সাইফুল।

সাইফুলের দেখাদেখি পার্শ্ববর্তী বাগানপাড়া এলাকার আলমগীর হোসেনও চাষ করছেন বিদেশি সবজি। তিনি এক বিঘা জমিতে চাষ করছেন আইচবার্গ লেটুস জাতের থাইল্যান্ডের সবজি। ইতোমধ্যে বাজারজাত শুরু করেছেন। তাকে দিকনির্দেশনা দিয়ে সহযোগিতা করছেন এলাকার প্রথম বিদেশি সবজি চাষি সাইফুল ইসলাম। বিদেশি সবজি চাষে কর্মসংস্থান হয়েছে অনেক দিনমজুরের।

তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, এখানকার মাটি দোআঁশ ও আবহাওয়া উপযোগী হওয়ায় অল্প সময়ের মধ্যে বিদেশি সবজি আবাদ করা যাচ্ছে। এখানে এখন আইচবার্গ লেটুস, ব্রকলি, রেড ক্যাবেজ, রোমান, স্যালারি পাতা, ক্যাপসিকাম, পাচলি, চাইনিজ ক্যাবেজ, বিটরুট, স্কোয়াশ, ফ্রেঞ্চ বিনের মতো সবজি চাষ হচ্ছে। বাণিজ্যিকভাবে বিদেশি সবজি উৎপাদন কৃষিক্ষেত্রে নতুন মাত্রা যোগ করেছে। কৃষকদের উদ্বুদ্ধকরণ ও প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হলে বাড়বে এর আবাদ, লাভবান হবেন কৃষক। কৃষকরা যাতে কম খরচে অল্প সময়ে বিদেশি জাতের সবজি চাষ করে লাভবান হতে পারেন, সে জন্য কৃষি বিভাগ প্রয়োজনীয় সহায়তা প্রদান করছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top