• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাজাকারের তালিকা প্রকাশ হবে ২০২৪ সালের মার্চ মাসে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১২

সংগৃহীত

রাজাকারের তালিকা প্রণয়নের জন্য একটা নীতিমালা করা হয়েছে। এই নীতিমালার কার্যক্রম ডিসেম্বর মাসের মধ্যে শেষ করা সম্ভব নয়। আগামী বছর ২০২৪ সালের মার্চের মধ্যেই সারাদেশের রাজাকারের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা সম্ভব হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেল ৩টার দিকে রাজশাহীর বাগমারা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধন ও বীর মুক্তিযোদ্ধাদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: নৌযান শ্রমিকদের কর্মবিরতির হুঁশিয়ারি

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেছেন, গত পার্লামেন্টে আবেদন জানানোর প্রেক্ষিতে রাজাকারের তালিকা করার আইন পাস হয়েছে। এতদিন রাজাকারের তালিকা প্রকাশের আইনগত এখতিয়ার ছিল না। মহান মুক্তিযুদ্ধে যারা স্বাধীনতার বিরুদ্ধে কাজ করেছে রাজাকার, আলবদর, আল-শামস বা জামায়াতে ইসলাম, যারা ঘোষণা দিয়ে সাংগঠনিকভাবে মুক্তিযুদ্ধের বিরুদ্ধে অবস্থান করেছে তাদের তালিকা প্রণয়নের কাজ চলমান রয়েছে। 

তিনি আরও বলেন, ১৯৪৬ সালে এই দেশে একটা ভোট হয়েছিল। ইংরেজরা এই দেশ ছাড়ার আগে একটা নির্বাচন দিয়েছিল কার কী দাবি শোনার জন্য। কংগ্রেস বলল আমরা এক ভারত চাই, ভারত ভাগ করা যাবে না। আর মুসলিম লীগ বলল না ভারতকে ভাগ করতে হবে। মুসলমানদের জন্য আলাদা আবাসভূমি চাই। আলাদা রাষ্ট্র চাই। বঙ্গবন্ধু মুসলমানদের রাষ্ট্রের জন্য তার নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর নেতৃত্বে আন্দোলন করলেন। পাকিস্তান হলো, পাকিস্তানের শতকরা ৫৬ ভাগ লোক আমরা ছিলাম। ওরা ছিল ৪৪ ভাগ। রাষ্ট্রভাষা করা হলো উর্দুকে। আমাদের ৫৬ ভাগ লোকের মায়ের ভাষার মর্যাদা তারা দেয়নি। সেই জন্য একমাত্র জাতি আমরা, যারা মায়ের ভাষার সম্মান রক্ষার জন্য জীবন দিয়েছি। সেই জন্য এই একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মন্ত্রীর সঙ্গে স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান উপস্থিত ছিলেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top