• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভাঙা হবে ঝুঁকিপূর্ণ রাজশাহীর আরডিএ মার্কেট

রাজশাহী থেকে | প্রকাশিত: ১ এপ্রিল ২০২১, ২০:০৭

 ঝুঁকিপূর্ণ রাজশাহীর আরডিএ মার্কেট

তিনতলা মার্কেটে দুই হাজার ২০০ দোকান। কিন্তু আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি ঢোকারও জায়গা নেই। তাই ২০১৯ সালের এপ্রিলে মার্কেটটিকে ‘খুবই ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করে ফায়ার সার্ভিস। মার্কেটের প্রবেশপথে একটি ব্যানারও টাঙানো হয়।

কিন্তু দু’ঘণ্টার মধ্যেই ব্যানারটি উধাও হয়ে যায়। গত বছরের ডিসেম্বরে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে আরডিএ মার্কেট ভেঙে ফেলার সুপারিশ করা হয়। বৈঠকে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চলমান প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। 

আরডিএ সূত্রে জানা গেছে, মার্কেটটি ভেঙে ফেলে নতুন করে নির্মাণের জন্য একটি উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) প্রস্তুত করা হচ্ছে। দ্রুতই এগিয়ে চলছে কাজ। ডিপিপি অনুমোদনের পর কাজে আরও গতি আসবে। এরই মধ্যে নগর সংস্থার সাথেও আলোচনা সেরে নেয়া হবে। মার্কেটের ব্যবসায়ীদের অন্যত্র সরিয়ে সিটি করপোরেশনের সাথে সমন্বয় করেই দ্রুত কাজটি করতে চায় আরডিএ।

এদিকে মার্কেটটি ভাঙার জন্য মার্কেটের জামাল ক্রোকারিজের মালিক ও ক্রোকারিজ ব্যবসায়ী সমিতির সভাপতি আবু জামাল তাপস বলেন, ‘কই মার্কেট ভাঙা হবে এমন কিছু তো শুনিনি। এই মার্কেটে ব্যবসা করতে আমাদের কোন সমস্যাও দেখি না।’ মার্কেটের রয়েল স্টোরের ব্যবস্থাপক আল-আমিন শেখ বলেন, ‘মার্কেট ভাঙা পড়বে এ রকম কিছু শুনিনি। মার্কেট কমিটির লোকজন হয়তো বলতে পারবে। আমরা কিছু জানি না।’

ফায়ার সার্ভিস বলছে, আরডিএ মার্কেটে অগ্নিনির্বাপনের কোনো ব্যবস্থা নেই। মার্কেটের আশপাশে কোনো পুকুরও নেই। ফলে অগ্নিকাণ্ড ঘটলে পানির অভাবে আগুন নেভাতে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। এছাড়া মার্কেটটির সিড়িতেও মালামাল রাখা হয়। ফলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে মানুষ সহজে নামতেও পারবেন না। তাছাড়া মার্কেটের ভেতরে এলোমেলোভাবে রয়েছে বৈদ্যুতিক তার। ফলে সহজেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। এসব কারণে মার্কেটটিকে দুবছর আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

১৯৮৮ সালে এখানে ১৩৭ জন ক্ষুদ্র ব্যবসায়ীকে দোকান দেয়া হয়। সংস্কারের পর ২০০৬ সালে আবার দোকান বরাদ্দ শুরু হয়। এরপর ব্যবসায়ীর সংখ্যা বেড়েছেই। শহরের সবচেয়ে বড় এই মার্কেটে এখন প্রায় দুই হাজার ২০০টি দোকান রয়েছে।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top