• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চৈত্রের খরতাপে উত্তপ্ত হয়ে উঠছে রাজশাহী

রাজশাহী থেকে | প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১, ১৮:৫৮

রাজশাহীসহ আশপাশের এলাকাতে গড়ে ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে

বৃহস্পতিবার রাজশাহীসহ আশপাশের এলাকাতে গড়ে ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যা স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ডিগ্রি বেশি। এক সপ্তাহ ধরে রাজশাহী অঞ্চলের জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব বেশি দৃশ্যমান হচ্ছে রাজশাহী অঞ্চলে। দিনে দিনে দেশের সবচেয়ে তাপ ও খরাপ্রবণ এলাকা হয়ে উঠছে এ অঞ্চল। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর ও সংলগ্ন আরও কিছু এলাকায় মরুকরণ প্রক্রিয়ার সক্রিয়তা এখন দৃশ্যমান।

রাজশাহী আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী বৃহস্পতিবার রাজশাহী নগরী এলাকার তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে নগরীর বাইরে বরেন্দ্রভূমিতে এ পরিমাণ ৩৯ থেকে ৪০ ডিগ্রি। ৩০ মার্চ রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। ২৯ মার্চ ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, গড় তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপরে গিয়ে যদি ৩৮ বা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে উঠে সেটাকে মৃদু তাপপ্রবাহ বলে গণ্য করা হয়। ফলে এ পরিস্থিতিকে মৃদু তাপপ্রবাহ বলা যায়। আগামী এক সপ্তাহ এ পরিস্থিতি বিরাজ করতে পারে, যদি না বৃষ্টিপাত হয়। এরপরও যদি বৃষ্টির দেখা না মেলে তা হলে পরিস্থিতির আরও অবনতি হবে।

অত্যাধিক তাপ ও তীব্র গরমে এ অঞ্চলের জনজীবন এখন হাঁসফাঁস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অটোচালকসহ পথচারীর সংখ্যা কমে যায়। বড় সড়কগুলোতে লোকজনের চলাচলও সীমিত হয়ে যায়। দাবদাহে নদী-নালা, খাল-বিল, জলাশয় শুকিয়ে গেছে। চৈত্রের খরতাপে উত্তপ্ত হয়ে উঠেছে রাজশাহী অঞ্চল।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top