বুধবার, ২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

কবির বিন আনোয়ার ও শরিফুল ইসলামের দেশত্যাগে নিষেধাজ্ঞা

রায়হান রাজীব | প্রকাশিত: ২ অক্টোবর ২০২৪, ১৫:১৬

শরিফুল ইসলাম জিন্নাহ ও কবির বিন আনোয়ার। ছবি: সংগৃহীত

বগুড়া-২ আসনের সাবেক সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহ ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। মঙ্গলবার দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ মঙ্গলবার এ আদেশ দেন। প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহমেদ আলী সালাম।

পিপি মীর আহমেদ আলী সালাম গণমাধ্যমকে বলেন, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে শরিফুল ইসলাম জিন্নাহর বিরুদ্ধে মামলা হয়েছে। তিনি পালিয়ে যেতে পারেন বলে দুদক জানতে পেরেছে। এ জন্য তাঁর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করা হয়। আদালত আবেদন মঞ্জুর করেন।

সালাম আরও বলেন, কবির বিন আনোয়ারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অর্জিত সম্পদ পরিবারের সদস্যদের নামে দেওয়ার অভিযোগেরও অনুসন্ধান চলমান। দুদক জানতে পেরেছে, কবির বিন আনোয়ার ও তাঁর স্ত্রী তৌফিকা আহমেদ বিদেশে পালিয়ে যেতে পারেন। এ জন্য তাঁদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতের কাছে আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করেন।

অনিয়ম-দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠা সাবেক ১৭ মন্ত্রী ও ৯ সংসদ সদস্যের দেশত্যাগে গত ২ সেপ্টেম্বর নিষেধাজ্ঞা দিয়েছিলেন আদালত। এর আগে গত ২৯ আগস্ট সাবেক ৯ মন্ত্রী ও ৫ সংসদ সদস্যের বিদেশযাত্রায় আদালত নিষেধাজ্ঞা দেন।

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top