• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১৪ অক্টোবর থেকে ইলিশ ধরা-বিক্রি বন্ধ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১২ অক্টোবর ২০২০, ১৯:৫০

নিজস্ব প্রতিবেদক:

মা ইলিশের ডিম ছাড়ার সময় বিবেচনা করে ২২ দিনের (১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর) জন্য ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রজনন সময় বিবেচনা করে ইলিশ রক্ষায় প্রতিবছর আশ্বিন মাসের পূর্ণিমায় ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়।

সোমবার (১২ অক্টোবর) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ উপলক্ষে এ কথা জানান মৎস্য ও প্রাণীসস্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, বিশ্বের মোট ৮০ ভাগের বেশী ইলিশ বাংলাদেশের নদী মোহনা ও সাগর থেকে আহরিত হয়। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। দেশে আগের চেয়ে বড় আকারের ইলিশ পাওয়া যাচ্ছে। দেশের প্রয়োজন মিটিয়ে যা এখন বিদেশে রপ্তানি করা হচ্ছে। এক সময় যা প্রায় দুষ্প্রাপ্য হয়ে যাচ্ছিল এখন তা মানুষের হাতের নাগালে চলে এসেছে। ইলিশ উৎপাদনে বাংলাদেশ এবছর অতীতের সকল রেকর্ডকে পেছনে ফেলেছে। এ ধারা অব্যাহত রাখতে ১৪ অক্টোবর থেকে ২২ দিন মা ইলিশ ও জাটকা ধরা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়।

তিনি বলেন, দেশের ইলিশ আছে এমন ৩৬ জেলার ১৫৩ উপজেলায় মোট ৫ লাখ ২৮ হাজার ৩৪২ টি জেলে পরিবারকে ২০ কেজি হারে মোট ১০ হাজার ৫৬৭ মেট্রিক টন খাদ্য সহায়তা আগেই প্রদান করা হয়েছে। সামুদ্রিক এলাকায় ৬৫ দিন মৎস্য আহরণ নিষিদ্ধের সময় উপকূলীয় ৪ লক্ষ ১৯ হাজার ৫৮৯টি জেলে পরিবারকে মোট ৩৬ হাজার ৩৬৪ মে. টন খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে, নিষিদ্ধ সময়ে ইলিশ ধরা নিয়ে সতর্কও করেন মৎস্য ও প্রাণীসস্পদ মন্ত্রী। তিনি জানান, গোপনে বা বিকল্প উপায়ে ইলিশ আহরণ করলে, এক থেকে দুই বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড দেয়ার বিধান করা হয়েছে। এজন্য মোবাইল কোর্ট দ্বারা পরিচালনা এবং নৌ-পুলিশের সার্বক্ষণিক তদারকির কথাও জানান তিনি।

এনএফ৭১/আরওয়াই/ জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top