• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি হতে পারে ৬.৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২, ০২:৩২

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি হতে পারে ৬.৯ শতাংশ

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরে (২০২১-২২) বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (৬ এপ্রিল) সংস্থাটির ঢাকা কার্যালয়ে ‘এশীয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৮’ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং ভার্চুয়ালি এ তথ্য তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের পাঁচ দশমিক ছয় শতাংশ থেকে ২০২২ অর্থবছরে মূল্যস্ফীতি ছয় শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের আউটলুক (এডিও) অনুযায়ী, আমদানি বৃদ্ধি এবং রেমিট্যান্স প্রবৃদ্ধি হ্রাসের কারণে ২০২১-এর জিডিপি দশমিক ৯ শতাংশ থেকে ২০২২-এ দুই দশমিক সাত শতাংশে প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে, এ বৃদ্ধির প্রধান ঝুঁকি হতে পারে তেল এবং আমদানির জন্য উচ্চমূল্য এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে রপ্তানি বাণিজ্যে ঘাটতি।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, ‘দেশীয় সম্পদ সংগ্রহ বৃদ্ধি, পণ্য ও সেবা তৈরিতে বেসরকারি খাতকে উৎসাহিত করা, আধুনিক সবুজ প্রযুক্তির প্রচার এবং জ্ঞান ও উদ্ভাবনকে উৎসাহিত করার মাধ্যমে চলমান আর্থ-সামাজিক অবস্থার পুনরুদ্ধার ত্বরান্বিত করা দরকার।’

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top