• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আসছে জলদস্যুদের গল্প নিয়ে চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০, ১৮:১০

নিজস্ব প্রতিবেদক:

সুন্দরবনের জলদস্যুদের গল্প নিয়ে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’। র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন -র‍্যাব সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’-এর নির্মাণ অগ্রগতি এবং সার্বিক বিষয় সাংবাদিকদের তুলে ধরেন তিনি।

লেঃ কর্ণেল আশিক বিল্লাহ জানান, ‘অপারেশন সুন্দরবন’ একটি সমাজ সংস্কারমূলক চলচ্চিত্র। সুন্দরবনের যেসব দস্যু স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন, তাদের জীবন মান উন্নয়নে চলচ্চিত্র থেকে উপার্জিত মুনাফা ব্যয় করা হবে বলেও জানান তিনি।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, ২০১২ সালে প্রধানমন্ত্রীর নির্দেশে সুন্দরবনে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে টাস্ক-ফোর্স গঠনের মাধ্যমে জলদস্যুমুক্তকরণের প্রক্রিয়া শুরু হয়। এ কাজে ২০১২ সাল থেকে সুন্দরবনে জোরালো অভিযান পরিচালনা করে আসছে র‌্যাব। স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং র‌্যাবের তৎপরতায় ২০১৬ সালের ৩১ মে থেকে ১ নভেম্বর ২০১৮ পর্যন্ত আত্মসমর্পন করে সুন্দরবনের ৩২ দস্যু বাহিনীর ৩২৮ সদস্য। জমা দেয় ৪৬২টি বিভিন্ন ধরণের আগ্নেয়াস্ত্র এবং বিপুল পরিমান গোলাবারুদ। ধারাবাহিক অভিযানে ফলে জলদস্যুরা ফেরারী জীবনের অবসান ঘটিয়ে বেছে নেয় আত্মসমর্পণের পথ। সুন্দরবনে অপহরণ-হত্যা বন্ধ হওয়ায় শান্তির সুবাতাস বইছে সেখানে। জেলেদের উপার্জিত অর্থের ভাগ এখন কাউকে দিতে হচ্ছে না। মাওয়ালী, বাওয়ালী, বনজীবী, বন্যপ্রাণী সবাই নিরাপদ। নির্ভয়ে নির্বিঘ্নে আসছে দর্শনার্থী, পর্যবেক্ষক ও জাহাজ বণিকেরা। সুন্দরবন কেন্দ্রিক অর্থনৈতিক গতিশীলতার ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্রটির পরিচালক দীপঙ্কর দীপন জানান, ২০১৮ সালের ৫ জানুয়ারি সুন্দরবন জলদস্যুমুক্ত হওয়ার ঘটনা নিয়ে সিনেমা তৈরির কথা বলেন তৎকালীন র‍্যাব প্রধান ড. বেনজীর আহমেদ। তার পরামর্শে সরেজমিনে সুন্দরবন পরিদর্শনে যান দীপঙ্কর দীপন। ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্র পরিচালক দিপন বর্ণনায় বলেন,‌”দীর্ঘদিন সেখানে থাকার সময় তৎকালীন র‍্যাবে কর্মরত অফিসারদের খোঁজ করি। তাদের কাছ থেকে সুন্দরবন জলদস্যুমুক্ত করার বিভিন্ন গল্প ছাড়াও স্থানীয় জেলে, সেখানে বসবাস করা পরিবার ও দস্যুদের মাধ্যমে নির্যাতিত অনেকের সঙ্গে কথা বলি”। এরপরই শুরু হয় সিনেমার কাজ।

ইতোমধ্যে ৩৩ দিনের শুটিং শেষ হয়েছে। সিনেমাটিতে জড়িত আছেন র‍্যাবের উদ্ধর্তন কর্মকর্তারাও। এতে
অভিনয় করছেন, চিত্রনায়ক রিয়াজ, সিয়াম আহমেদ, রাইসুল ইসলাম আসাদ, রৌশান, নুসরাত ফারিয়া, শতাব্দী ওয়াদুদ, সামিনা বাশারসহ অনেকে। পাশাপাশি প্রায় ১৩শ কলাকুশলী কাজ করছেন সিনেমাটিতে। এটি একটি ব্যয়বহুল সিনেমা। এখানে অসাধারণ কিছু দৃশ্যের পাশাপাশি উন্নত কারিগরি ছোঁয়া আছে।

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগাম ২৬ মার্চ স্বাধীনতা দিবসে চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা।

এনএফ৭১/আরআর/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top