• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


৫৫ বছরে পা রাখলেন শাহরুখ খান

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ নভেম্বর ২০২০, ১১:৫০

নিজস্ব প্রতিবেদক:

‘বলিউডের বাদশাহ ও বলিউডের কিং শাহরুখের ৫৫তম জন্মদিন আজ।’

১৯৬৫ সালে ২ নভেম্বর নতুন দিল্লির এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এই গুণী অভিনেতা। তার বাবা ছিলেন পাঠান মুসলিম পরিবার বংশোদ্ভূত ভারতীয় স্বাধীনতা সংগ্রামী মীর তাজ মোহাম্মদ খান। তার দাদা ছিলেন প্রকৃতভাবে একজন আফগানিস্তান নাগরিক। মা লতিফ ফাতিমা ছিলেন একজন সরকারি প্রকৌশলীর মেয়ে।

দিল্লির রাজিন্দর নগরে কেটেছে কিং খানের ছেলেবেলা। তার বাবা ভারত ভাগের আগে বর্তমান পাকিস্তানের পেশোয়ারের কিসসা কাহানি বাজার থেকে দিল্লিতে চলে আসেন। তার মায়ের বাড়ি পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে।

১৯৯১ সালের ২৫ অক্টোবর দিল্লির সম্ভ্রান্ত ব্রাহ্মণ পরিবারের মেয়ে গৌরী শিবারকে ভালোবেসে বিয়ে করেন শাহরুখ খান। দুই ছেলে আরিয়ান, আবরাম ও মেয়ে সুহানাকে নিয়েই তাদের সুখের সংসার। তাদের মধ্যে খান ইসলাম ধর্ম পালন করলেও তার স্ত্রীর ধর্ম হিন্দুকেও সম্মান করেন। তার সন্তানেরাও দুটি ধর্মই পালন করে।

newsflash71

নায়ক হওয়ার আশায় শূন্য হাতে দিল্লি থেকে পাড়ি জমায় স্বপ্ননগরী মুম্বাই। একবুক স্বপ্ন নিয়ে আসা ছেলেটা পাচ্ছিল না কোন কাজ। হতাশ সেই ছেলেটা একদিন মুম্বাইয়ের রাস্তায় দাঁড়িয়ে চিৎকার করে বলেছিল, ‘এই শহরটা আমার সবকিছু কেড়ে নিয়েছে, আমাকে শেষ করে দিয়েছে একদম! একদিন আমি এই শহরটাকে দেখে নেবো, এই শহরের রাজা হবো আমি!’ এবং তিনি হয়েছেনও তাই। অর্জন করে নিয়েছেন সাফল্যের সর্বোচ্চ শিখর।

ভারতীয় এক সংবাদমাধ্যমে ইন্টারভিউ দিতে গিয়ে তিনি বলেছিলেন তার আজকের এই অবস্থানের পেছনে রয়েছে তার মায়ের ভালবাসা ও অনুপ্রেরণা।

newsflash71

অনেক চড়াই উত্তরাই পেরিয়ে ১৯৮০-এর দশকের শেষের দিকে বেশ কিছু টেলিভিশন ধারাবাহিকে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন।

তিনি একজন স্ব-প্রতিষ্ঠিত সুপারস্টার হিসেবে বিবেচিত যার তারকা হতে লাগেনি কোন পারিবারিক সমর্থন কিংবা কোন যোগাযোগ। একান্ত নিজের চেষ্টা অক্লান্ত পরিশ্রম এর মাধ্যমে বলিউডে প্রবেশ করেন এবং সফলতা লাভ করেন। তিনি বলিউডের সবচেয়ে সফল অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

তিনি ডর, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, দিলতো পাগল হ্যায়, কুচ কুচ হোতা হ্যায় এবং বীর জারার সহ বেশ কয়েকটি সফল রোমান্টিক প্রেমের চলচ্চিত্রের কাজ করে ব্যাপকভাবে জনপ্রিয়তা অর্জন করেন। তিনি ৮০টির ও অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

newsflash71

একের পর এক সফল্যতা তার ঝুড়িতে এনে দিয়েছিল অসংখ্য পুরষ্কার আর সম্মাননা। এ পর্যন্ত তিনি চৌদ্দবার ফিল্মফেয়ার পুরস্কার, পদ্মশ্রী পুরস্কার, সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিতসহ আইফা, রাজীব গান্ধী, বেস্ট ইন্ডিয়ান সিটিজেন ইত্যাদি সম্মানজনক পুরস্কার অর্জন করেন। আন্তর্জাতিক পুরস্কারের মধ্যে রয়েছে মরক্কোর ‘এল’ এতোইলি ডি’অর’ সম্মাননা, ফ্রান্স সরকারের ‘লিজিয়ান অফ হনার’, ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপ। একমাত্র ভারতীয় নায়ক হিসেবে হন দক্ষিণ কোরিয়ার ‘শুভেচ্ছাদূত’।

আদিত্য চোপড়া পরিচালিত ‘মারাঠা মন্দির’ ছবিটি শাহরুখ খানকে ‘রোমান্টিক হিরো’ হিসেবে প্রতিষ্ঠিত করে। ছবিটি মোট ১৯টি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিল।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top