• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এবছর ‘গোল্ডেন গ্লোবস’ পুরস্কার জিতল যারা

নিশি রহমান | প্রকাশিত: ১২ জানুয়ারী ২০২৩, ০৪:২৩

‘গোল্ডেন গ্লোবস’ পুরস্কার

অস্কারের পর সবচেয়ে সম্মানজনক পুরস্কার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের এবারের আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে স্বনামধন্য পরিচালক স্টিভেন স্পিলবার্গের ‘দ্য ফ্যাবেলম্যানস’। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলসে জমকালো অনুষ্ঠানে ২০২২ সালের এই পুরস্কার ঘোষণা করা হয়।

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৮০তম আসরে যুক্তরাষ্ট্রসহ ও বিভিন্ন দেশের সেরা চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠানগুলোকে পুরস্কৃত করা হয়। দ্য ফ্যাবেলম্যানস ড্রামা ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে। এবারের গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৮০তম আসরের সর্বাধিক ৮টি শাখায় মনোনীত হয়েছিল ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ সিনেমাটি।

আরও পড়ুন: ভারতের হয়ে প্রথম গোল্ডেন গ্লোব জিতল ‌‘আরআরআর’

মার্টিন ম্যাকডোনা পরিচালিত এই ডার্ক কমেডি মিউজিক্যাল ও কমেডি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে। ‘এলভিস’ চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের জন্য সেরা অভিনেতা (ড্রামা) ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন অভিনেতা অস্টিন বাটলার।

‘টার’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর (ড্রামা) পুরস্কার জিতেছেন অভিনেত্রী কেট ব্ল্যানচেট। সেরা অভিনেতা (মিউজিক্যাল ও কমেডি) ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ অভিনেতা কলিন ফেরেল। সেরা অভিনেত্রী (মিউজিক্যাল ও কমেডি) ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন কে হই কোয়ান তাঁ ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের জন্য।

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার জিতেছে পরিচালক গুইলারমো দেল তোরো ও মার্ক গুস্তাফসন এর চলচ্চিত্র ‘গুইয়ের্মো দেল তোরো’স পিনোকিও’। সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র পুরস্কার জিতেছে পরিচালক সান্তিয়াগো মিট্রের ‘আর্জেন্টিনা, ১৯৮৫ ’। সিনেমাটি দক্ষিণ ভারতের আলোচিত ও ব্যবসাসফল চলচ্চিত্র পরিচালক এসএস রাজামৌলির ‘আর আর আরকে’ হারিয়ে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরষ্কারটি জিতে নেয়।

সেরা গানের পুরস্কার জিতেছে পরিচালক এসএস রাজামৌলির ‘আর আর আর এর গান ‘নাটু নাটু’। গানটির সুরকার ও সংগীত পরিচালক এমএম কিরাবাণী এ গীতিকবি কালা ভৈরবা ও রাহুল সিপলিগুঞ্জ।

এ বছর ড্রামা–ক্যাটাগরিতে সেরা চলচ্চিত্র ‘দ্য ফ্যাবেলম্যানস’ এর সঙ্গে আরও মনোনয়ন পেয়েছিল–‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, ‘এলভিস’, ‘টার’ এবং ‘টপ গান: ম্যাভেরিক’। মিউজিক্যাল ও কমেডি ক্যাটাগরিতে ‘দ্য ব্যানশিস অফ ইনিশারিনের’ সঙ্গে আরও মনোনয়ন পেয়েছিল–‘ব্যাবিলন’, ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’, ‘গ্লাস অনিয়ন: অ্যা নাইভস আউট মিস্টেরি’ ও ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top