• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফের মেলায় যাবেন কি যাবেন না মুশতাক-তিশা দম্পতি?

রায়হান রাজীব | প্রকাশিত: ১০ ফেব্রুয়ারী ২০২৪, ১৭:৪১

ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলায় সময়ের আলোচিত- সমালোচিত খন্দকার মুশতাক আহমেদের দুটি বই প্রকাশ হয়েছে। এরমধ্যে একটি বইয়ের নাম ‘তিশা অ্যান্ড মুশতাক’, আরেকটি ‘তিশার ভালোবাসা’। এতদিন বই নিয়ে বেশ প্রচারেই ছিলেন মুশতাক আহমেদ ও তার স্ত্রী তিশা। তবে এরইমধ্যে বইমেলায় শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা।

গত শুক্রবার বিকেল সাড়ে ৪টায় সোহরাওয়ার্দী উদ্যানের মিজান পাবলিশার্সের সামনে উপচে পড়া ভিড় ছিল দর্শনার্থীদের। ‘তিশার ভালোবাসা’ বইটি হাতে নিয়ে পাঠকদের বই কিনতে উৎসাহিত করছিলেন মুশতাক-তিশা দম্পতি।

হঠাৎ একদল দর্শনার্থী এসে তাদের ‘ভুয়া ভুয়া’ ‘ছিঃ ছিঃ’ দুয়োধ্বনি দিয়ে বইমেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে যেতে বাধ্য করেছেন। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদেরকে নিরাপত্তা বেষ্টনী দিয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেট দিয়ে মেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে যেতে সাহায্য করেন।

বইমেলায় সেদিন কী ঘটেছিল জানতে চাইলে খন্দকার মুশতাক বলেন, ‘বই প্রকাশ উপলক্ষে আমি বইমেলায় যাই। সেখানে শত শত লোক আমার অটোগ্রাফসহ বই নিতে স্টলের সামনে ভিড় জমায়। কেউ সেলফি তুলছে, কেউ হাত মেলাচ্ছে, কেউ অভিনন্দন জানাচ্ছে, ঈদের মতো উৎসব।

মিজান পাবলিশার্সের সামনে ব্যাপক ভিড় ছিল দর্শনার্থীদের। এমনকি স্লোগানও ধরে একটা গোষ্ঠী। কিন্তু ক্রমান্বয়ে লোকসংখ্যা এত বেড়ে যায় যে, যারা বই কিনতে এসেছে তারা স্টলে ঢুকতে পারছিল না। মানুষের ভিড়ে আশপাশের স্টলে বই বিক্রিতে সমস্যা হচ্ছে বলে জানায়।

এর কিছুক্ষণ পরেই আমার পক্ষে যারা স্লোগান দিচ্ছিল, তাদেরই একটা অংশ বিপক্ষে স্লোগান দিয়ে হল্লা সৃষ্টি করে। চারপাশের পরিবেশ নষ্ট হচ্ছে ভেবে আমি স্বেচ্ছায় বইমেলা থেকে বের হয়ে যাই। স্লোগান, হল্লার কারণে দায়িত্বরত আনসারদের বলি মেলার মাঠ থেকে গাড়ি পর্যন্ত আমাদের পৌঁছে দিতে। কেননা তখনও অনেকে ভুয়া ভুয়া করছিল।’

খন্দকার মুশতাকের অভিযোগ, এবারই প্রথম বই প্রকাশ করেছি, এমন না। গত বছরও আমার একটি বই প্রকাশিত হয়েছে। ইউটিউবাররা ভিউ বাড়ানোর জন্য উল্টাপাল্টা পরিস্থিতি তৈরি করে, ভুল শিরোনামে ভিডিও প্রকাশ করে। এসব আমাদের ক্ষতি করছে। আমরা মেলা থেকে বের হয়ে শান্তিনগরের একটি রেস্টুরেন্টে যাই। সেখানে সাধারণত আমরা এক দুদিন পরপরই যাই।

আমাকে কয়েকজন কল করলেন, আমি কোথায় জানতে। আমি বললাম হোটেলে বসেছি। নিউজ করে দিলো— ‘মেলা থেকে পালিয়ে বাঁচতে হোটেলে আশ্রয়’। এছাড়া ‘মেলা থেকে বিতাড়িত’, ‘মেলা থেকে বের করে দেওয়া হলো’ এ ধরনের শিরোনামে নিউজ হয়েছেও। কিন্তু আমরা সেখান থেকে স্বেচ্ছায় বেরিয়ে এসেছি।’

তিনি বলেন, ‘আমার বই প্রকাশ হয়েছে, আমিতো আবারও মেলায় যেতে চাই। কিন্তু এরকম পরিস্থিতি যেন আর সৃষ্টি না হয়, মেলা কর্তৃপক্ষ সেটি নিশ্চয় দেখবেন।’ যদিও আয়োজকরা বলছেন, তিনি মেলায় আসতেই পারেন। তবে তাতে করে যদি মেলায় কোনও প্রতিবন্ধকতা তৈরি হয়, এর সম্পূর্ণ দায় তার প্রকাশককে নিতে হবে।

বই দুটি প্রকাশের খবরেও সামাজিক যোগাযোগমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ সমালোচনা করে বলছেন, তাদের এই ‘অসম প্রেম’ সমাজে নেতিবাচক প্রভাব ফেলছে। আবার কেউ কেউ তাদের পক্ষ নিয়ে বলছেন, মেলা থেকে বিতাড়ন করে তাদের ব্যক্তি অধিকার খর্ব করা হয়েছে।

মেলার সেই সময়ের পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে সেখানে উপস্থিত একজন জানান, এমনিতেই শুক্রবারে ভিড় থাকে। কাল ওই সময়, তাদের আশপাশে অনেক ভিড় ছিল। পাশে দাঁড়িয়েও ঠিক বোঝা কঠিন যে, ভিড়ের ভেতরে কী ঘটছে। হুট করে দেখি আনসারদের তত্ত্বাবধানে তারা বেরিয়ে যাচ্ছেন। এসময় তিশা কাঁদছিলেন।

আবারও বইমেলায় যাওয়ার ক্ষেত্রে বাংলা একাডেমির করণীয় জানতে চাইলে বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব কেএম মুজাহিদুল ইসলাম বলেন, ‘একজন সাধারণ নাগরিক হিসেবে তিনি মেলায় আসতে পারেন। এক্ষেত্রে বাংলা একাডেমির কোনও করণীয় নেই

তিনি সেলেব্রিটি হতেই পারেন। কিন্তু তার জন্য যদি মেলায় কোনও প্রতিবন্ধকতা তৈরি হয়, আশপাশের স্টল-প্যাভিলিয়ন থেকে অভিযোগ আসে, তাহলে আমাদের জিরো টলারেন্স থাকবে। আর এজন্য সম্পূর্ণ দায় মিজান পাবলিশার্সকে নিতে হবে।

এদিকে খন্দকার মুশতাকের বইমেলায় আসার বিষয়ে কোনও উদ্যোগ নেবেন কিনা, বাংলা একাডেমির সঙ্গে কোনও আলাপ হয়েছে কিনা প্রশ্নে তার বইয়ের প্রকাশক মিজানুর রহমান পাটোয়ারি বলেন, ‘উনি আমাদের লেখক। এর আগেও উনার বই আমরা প্রকাশ করেছি। উনি আসতে চাইলে আসবেন। আমরা বাংলা একাডেমির সঙ্গে রবিবার বসবো।’

কিছুদিন আগে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সদস্য খন্দকার মুশতাক আহমেদ একই কলেজের শিক্ষার্থী সিনথিয়া ইসলাম তিশাকে বিয়ে করে আলোচনায় আসেন। এসময় তারা ভালোবেসে একে অপরকে বিয়ে করেছেন বলে জানান। তাদের বিয়ের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

 

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top