• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দই ইলিশ ভাঁপা

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১, ২২:১৬

দই ইলিশ ভাঁপা

স্বাদ আর গন্ধের জন্যই ইলিশ কে বলা হয় মাছের রাজা। এই মৌসুমে ইলিশ খুব সস্তা আর সহজলভ্য। তাইতো এই সুযোগে ইলিশ দিয়ে বানিয়ে নেয়া যাবে মজাদার সব রেসিপি। অন্যান্য মাছের চেয়ে ইলিশ মাছ রান্না করাও তুলনামূলক সহজ। চলুন দেখে নি ইলিশের একটি নতুন রেসিপি -

উপকরণ:

ইলিশ মাছ ৪ টুকরো
কাঁচা লংকা ৪ থেকে ৬টি
টক দই ২০০ গ্রাম
সর্ষে বাটা পরিমান মতো
হলুদ গুঁড়ো
লবন পরিমান মতো
সর্ষের তেল

প্রস্তুতপ্রণালী:

- প্রথমে মাছের টুকরোগুলিকে অল্প জল দিয়ে হালকা করে পরিষ্কার করে নিন। এবার টক দই এর মধ্যে সামান্য চিনি দিয়ে দইটিকে ভালো করে ফেটিয়ে নিন। একটি পাত্রে ফেটানো দই, পরিমান মতো সর্ষে বাটা, লবন, হলুদ ও তেল দিয়ে ভালো করে মিশ্রণ বানিয়ে নিন।

- ইলিশ মাছ এই মিশ্রণটি দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। ১০ মিনিট ম্যারিনেট করার পর একটি স্টিলের বা লোহার বাটিতে অল্প করে তেল মাখিয়ে নিয়ে ম্যারিনেট করা মাছগুলি রাখুন। এবার তাতে কাঁচালঙ্কা ৪ থেকে ৫ টি চিরে রেখে দিন।

- একটি পাত্র নিয়ে তাতে কিছুটা জল ঢালুন। এমন একটি পাত্র বাছুন যাতে ওই ইলিশ মাছ সমেত বাটিটি জলের মধ্যে বসানো যায়। এবার ভালো করে ঢেকে তার ওপর কিছু ভারী জিনিস চাপা দিয়ে দিন যাতে জলের ধাক্কায় সেটি পরে না যা যায়।

- বাটি সমেত জল ভরা পাত্রটি গ্যাসে বসিয়ে দিন। গ্যাসের আঁচ কমিয়ে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর গ্যাস বন্ধ করে দিন। এবার বাটিটি জল ভরা পাত্র থেকে সরিয়ে নিন। আপনার দই ইলিশ ভাঁপা তৈরী।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top