রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

মামলার রায় ইংরেজির পাশাপাশি বাংলায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০, ১৩:০২

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

সাধারণ মানুষের কথা চিন্তা করে বিচারপতিদের মামলার রায় ইংরেজির পাশাপাশি বাংলায় লেখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ধনী-গরীব সবার জন্য ন্যায় বিচার নিশ্চিত করতে কাজ করছে সরকার।

বুধবার (৪ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দ্রুত সময়ে ও অল্প খরচে ন্যায় বিচার নিশ্চিত করা গেলে বিচার বিভাগের প্রতি মানুষের আন্তরিকতা বাড়বে। মামলার জট কমাতে বিচারপতি ও আইনজীবীদের প্রতি আহ্বান জানান তিনি। এর জন্য প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচারের প্রথম রায়ের দিনে বিএনপির হরতাল ডেকে বিচারকদের আদালতে যাওয়ার প্রতিবন্ধকতা তৈরি করেছিলো। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর যেকোনো ঘটনার বিচারই আন্তরিকতার সাথে করেছে। বিচার বিভাগের স্বাধীনতাসহ আইন অঙ্গনের ভৌত অবকাঠামো উন্নয়নেও কাজ করে যাচ্ছে।

সুবিধাবঞ্চিত বিচারপ্রার্থীদের ন্যায় বিচার নিশ্চিত করতে তাঁর সরকারই দেশে প্রথম বিনা খরচে আইনি পরামর্শ পাওয়ার ব্যবস্থা চালু করেছে বলে জানান শেখ হাসিনা। দেশের আদালত অঙ্গনে জমে থাকা দীর্ঘ মামলা জট কমাতে বিচারক ও আইনজীবীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

মাদকের হাত থেকে সমাজকে রক্ষা করে তরুণ প্রজন্মের মেধা জাতির কাজে লাগাতে মাদক ও দুর্নীতির বিরুদ্ধে ন্যায় বিচার নিশ্চিতের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top