• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এটিএম কার্ড হারিয়ে গেলে কী করবেন ?

রাজিউর রাহমান | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১৮:১৬

এটিএম কার্ড হারিয়ে গেলে করণীয়

এটিএম কার্ড আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। সাধারণত ব্যাংকের দুই ধরনের কার্ড বেশি থাকে, ডেবিট এবং ক্রেডিট কার্ড। অসতর্কতা বা দুর্ঘটনাবশত এই কার্ড হারিয়ে গেলে বা চুরি হলে কী করতে হবে তা জানিয়েছে নার্ডওয়ালেট নামের একটি ওয়েবসাইট। চলুন জেনে নেই।

প্রথমে করনীয়

কার্ডটি হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংককে জানাতে হবে। জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য সব ব্যাংকেরই ২৪ ঘণ্টা খোলা থাকে এমন ফোন নম্বর আছে। কার্ড হারানোর পর সেই নম্বরে ফোন করে কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ করে দিতে হবে।

যদি ইন্টারনেট ব্যাংকিং থাকে, তাহলে ব্যালেন্স চেক করুন। কোনো গড়মিল মনে হলে তখনই ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

কার্ড হারানোর বিষয়ে জিডি করতে হবে। যেখানে কার্ড হারিয়েছে সে এলাকা যে থানার আওতায় পড়ে সে থানায় গিয়ে জিডি করুন। এ ছাড়া অনলাইনেও ডিজি করা যায়।

নতুন কার্ড পেতে

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকে যেতে হবে। এ সময় জিডির কপি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করুন। কার্ডের ধরন অনুযায়ী আপনাকে কিছু চার্জ দিতে হবে।

নতুন এটিএম কার্ড ইস্যু করতে ব্যাংক ভেদে একদিন থেকে দুই সপ্তাহ পর্যন্ত সময় নিয়ে থাকে। কার্ড রেডি হয়ে গেলে ব্যাংক থেকে ফোনে অথবা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। এরপর ব্যাংকে গেলে নতুন কার্ড এবং পিন নম্বর দেয়া হবে। সূত্র: নিউজবাংলা 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top