• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নজরদারিতে থাকবে সামাজিক মাধ্যম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১, ২৩:০৩

নজরদারিতে থাকবে সামাজিকমাধ্যম

এখন থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ফেসবুক, ইউটিউবসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম ২৪ ঘণ্টা নজরদারি চালাবে। সংস্থাটি বলছে, এর মাধ্যমে ব্যক্তিগত, সামাজিক, ধর্মীয় বা রাষ্ট্রীয় বিষয়ে যেকোনো আপত্তিকর কনটেন্ট দ্রুত শনাক্ত এবং অপসারণ করা সম্ভব হবে।

সম্প্রতি ঢাকাই সিনেমার আলোচিত অভিনেত্রী পরীমনি, কলেজছাত্রী মুনিয়া ও জেকেজি হেলথকেয়ারের ডা. সাবরিনার ব্যক্তিগত ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হলে দেশজুড়ে তোলপাড় শুরু হয়।

এসব ঘটনায় উচ্চ আদালত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ভূমিকার কড়া সমালোচনা করেন। এমন অবস্থায় সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটভিত্তিক সব ওয়েবসাইট ২৪ ঘণ্টা নজরদারির আওতায় আনার উদ্যোগ নিয়েছে বিটিআরসি।

এ বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার সাংবাদিকদের বলেন, আমরা ইতিমধ্যেই সাইবার সিকিউরিটি সেল নামে একটি বিশেষ সেল গঠন করছি। নজরদারি চালানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিও স্থাপন করা হয়ে গেছে।

উল্লেখ্য, গত এক বছরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে প্রায় ৫ হাজার আপত্তিকর কনটেন্ট অপসারণ করেছে বিটিআরসি। বিটিআরসির ৪৩১টি লিংক বন্ধ করার অনুরোধের পরিপ্রেক্ষিতে ইউটিউবও ৬২টি লিংক বন্ধ করেছে। এছাড়া, সিটিডিআরের মাধ্যমে বন্ধ করা হয়েছে এক হাজার ৬০টি ওয়েবসাইট এবং লিংক।

এনএফ৭১/কেবিএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top