রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

জনগণকে মাস্ক ব্যবহারের নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২০, ১৯:৪৪

নিজস্ব প্রতিবেদক:

করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবেলায় সর্বস্তরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে আয়োজিত একনেক সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ নির্দেশ দেন তিনি।

ভাঙন ঠেকাতে গিয়ে নদীর প্রবাহ যেন বাধার মুখে না পড়ে সেদিকে সতর্ক থাকারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ড্রেজিংয়ে সতর্কতার সঙ্গে স্থায়ী ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন তিনি।

এসময় ২ হাজার ৪৫৯ কোটি ১৫ লাখ টাকার ব্যয় সম্বলিত ৪টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।

অনুমোদিত প্রকল্পের মধ্যে দুটি নতুন ও দুটি প্রথম সংশোধিত। প্রকল্পগুলো হলো- যমুনা নদীর ডান তীর ভাঙন হতে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন সিংড়াবাড়ী, পাটাগ্রাম ও বাউখোলা এলাকা সংরক্ষণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৬০ কোটি ৭ লাখ টাকা। পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন এই প্রকল্প ব্যয়ের পুরোটাই দেবে সরকার। এটি নতুন প্রকল্প।

কক্সবাজার জেলায় শুটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৯৮ কোটি ৭৯ লাখ টাকা। পুরোটাই আসবে সরকারি অর্থায়ন থেকে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে এই প্রকল্পও নতুন।

পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল জেলা মহাসড়কে একস্তর নিচু দিয়ে উভয় পাশে পৃথক সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীতকরণ প্রকল্প বাস্তবায়ন করা হবে ৫৫১ কোটি ৫১ লাখ টাকায়। সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অধীন প্রকল্পটির প্রথম সংশোধনীর অনুমোদন দেয়া হয়েছে। এটি করা হবে সম্পূর্ণ সরকারি টাকায়।

আমিনবাজার-মাওয়া-মোংলা ৪০০ কেভি সঞ্চালন লাইন প্রকল্পে ১১৪৮ কোটি ৭৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে। এটি প্রথম সংশোধনী প্রকল্প। বিদ্যুৎ বিভাগের অধীনে এই প্রকল্প বাস্তবায়নে সরকারি অর্থায়ন ৩৫৮ কোটি ৯৪ লাখ, সংস্থার নিজস্ব অর্থায়ন ১৮২ কোটি ১৪ লাখ ও প্রকল্প ঋণ নেয়া হবে ৬০৭ কোটি ৭০ লাখ টাকা।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top