• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গণহত্যার বিচার ও প্রত্যাবাসন দাবিতে রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ আগষ্ট ২০২২, ২৩:৪৭

রোহিঙ্গা ক্যাম্পে শান্তিপূর্ণ মানববন্ধন

মিয়ানমারে ২০১৭ সালে চরম বর্বরতায় গণহত্যার বিচার দাবি ও পূর্ণ নাগরিক অধিকার দিয়ে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধন ও সমাবেশ করছে রোহিঙ্গারা।

বৃহস্পতিবার সকাল সোয়া ১০টা থেকে উখিয়া-টেকনাফের ২০টি ক্যাম্পে পৃথকভাবে এই মানববন্ধন ও সমাবেশ চলছে বলে জানিয়েছেন রোহিঙ্গা নেতারা।

‘গো ব্যাক হোম’— প্রতিপাদ্য নিয়ে চলমান মানববন্ধনে নানা দাবি নিয়ে বক্তব্য রাখেন ক্যাম্প ও ব্লকভিত্তিক কমিউনিটি রোহিঙ্গা নেতারা। এসময় উপস্থিত রোহিঙ্গাদের এক দাবি- 'উই ওয়ান্ট জাস্টিস'।

কথা ছিল সমাবেশ নয়, শ'খানেক রোহিঙ্গারা মানববন্ধন করতে পারবে। কিন্তু নিপীড়নের বিচার দাবিতে স্বতঃস্ফূর্তভাবে মানববন্ধনে জড়ো হন হাজারো রোহিঙ্গা। এতে মানববন্ধনগুলো রূপ নেয় সমাবেশে। এ সময় তাদের নিরাপদ আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জানান তারা।

উখিয়ার কুতুপালং, বালুখালী, পালংখালী, থাইংখালীর তাজনিমারখোলাসহ ২০টি ক্যাম্পে এ সমাবেশ ও মানববন্ধন হয়েছে।

এর আগে, ২০১৯ সালের ২৫ আগস্ট ক্যাম্পে প্রথম বড় সমাবেশ করা হয়, যার নেতৃত্ব দিয়েছিলেন মাস্টার মুহিবুল্লাহ। পরে তিনি স্বগোত্রীয় সন্ত্রাসীদের হাতে নিহত হন। এবারের সমাবেশে কারা নেতৃত্ব দিচ্ছেন তা গোপন রাখা হয়েছে।

একটি সূত্র জানায়, ক্যাম্পে এবারও সমাবেশ আয়োজনে সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে নিয়ে নেতৃত্বে দিচ্ছে মাস্টার মুহিবুল্লাহর হাতে গড়া সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি পিস ফর হিউম্যান রাইটস। সমাবেশে বেশকিছু দাবি উপস্থাপন করা হবে।

ক্যাম্প নিরাপত্তায় নিয়োজিত ১৬ এপিবিএন’র অধিনায়ক এডিআইজি হাসান বারী নুর বলেন, আজ ২৫ আগস্ট রোহিঙ্গাদের গণহত্যার ও দেশত্যাগের ৫ বছর পূর্ণ হয়েছে। এ কারণে রোহিঙ্গারা দিনটি স্মরণে মানববন্ধনের আয়োজন করেছে। 

ক্যাম্পে অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে জানিয়েছেন হাসান বারী নুর।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top