• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মহিলা পরিষদের তথ্য

জানুয়ারিতে নির্যাতনের শিকার ২৪০ নারী ও কন্যাশিশু

রাজিউর রেহমান | প্রকাশিত: ১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:০২

নারী নির্যাতনের প্রতীকী ছবি

চলতি বছরের প্রথম মাসেই নির্যাতনের শিকার হয়েছে ২৪০ জন নারী ও শিশু। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৫৪ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭ জনকে।

মহিলা পরিষদ বলছে, জানুয়ারি মাসে যৌন নিপীড়নের শিকার হয়েছে ৬ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৬ জন, এরমধ্যে উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছে ২ জন। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ২টি। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৪ জন এরমধ্যে ৩ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১১ জন, এরমধ্যে ২ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

শিশু নির্যাতনের প্রতীকী ছবি

শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ১৪ জন। ৫ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে, এরমধ্যে ১ জন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ১৩ জন কন্যাসহ ৩৬ জনকে হত্যা করা হয়েছে। ২৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

১২ জন কন্যাসহ ৩৭ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। পুলিশী নির্যাতনের শিকার হয়েছে ১ জন। ৫ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৫টি। এছাড়া ৮ জন কন্যাসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

মহিলা পরিষদ নেতারা বলছেন, ডিজিটাল বাংলাদেশের পর এবার স্মার্ট বাংলাদেশের পথে যাত্রা করলেও এখনো দেশে কমেনি যৌতুকের জন্য নারী নির্যাতন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ নারী ও কন্যাশিশু নির্যাতনের এই সংখ্যা প্রকাশ করেছে। পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করে সংগঠনটি।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top