• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বঙ্গবন্ধু সেতুতে একদিনে টোল আদায় পৌনে ৩ কোটি টাকা

রাজিউর রাহমান | প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৩, ২১:০৩

বঙ্গবন্ধু সেতু

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। এর সঙ্গে বেড়েছে টোল আদায়ের পরিমাণ। গত ২৪ ঘণ্টায় প্রায় পৌনে তিন কোটি টাকার টোল আদায় হয়েছে।

বৃহস্পতিবার সকালে সড়কের এলেঙ্গা থেকে হাতিয়া পর্যন্ত যানবাহনের দীর্ঘ সারি থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা স্বাভাবিক হতে থাকে। সড়কটিতে মোটরসাইকেল, ব্যক্তিগত যানবাহন বেশি দেখা গেছে। কম ভাড়ায় খোলা ট্রাকেও গন্তব্যে যাচ্ছেন মানুষ।

সেতু কর্তৃপক্ষ সূ‌ত্রে জানা গে‌ছে, গেল ক‌য়েক দি‌নের চে‌য়ে গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু‌তে টোল আদায় বৃ‌দ্ধি পে‌য়ে‌ছে। এ‌তে ঢাকা থে‌কে ছে‌ড়ে আসা উত্তরবঙ্গগামী ২০ হাজার ৮২০‌টি প‌রিবহন সেতু পার হ‌য়ে‌ছে। টোল আদায় হ‌য়ে‌ছে এক কো‌টি ৪০ লাখ ১০ হাজার ১০০টাকা।

এছাড়া উত্তরবঙ্গ থে‌কে ছে‌ড়ে আসা ঢাকাগামী ১৫ হাজার ২৪৯‌টি প‌রিবহন সেতু পার হ‌য়ে‌ছে। এ‌তে টোল আদায় হ‌য়ে‌ছে এক কো‌টি ৩১ লাখ ৮৫ হাজার ৩০০টাকা। ফ‌লে সেতু‌তে মোট টোল আদায় হ‌য়ে‌ছে ২ কো‌টি ৭১ লাখ ৯৫ হাজার ৪০০টাকা।

বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসান মাসুদ বাপ্পী জানান, গাড়ির চাপ ধীরে ধীরে বাড়ছে। সেতুর পূর্ব ১১টি টোলপ্লাজা ও পশ্চিম পাড়ে ৯টি টোলপ্লাজার উভয় পাশে, মোট ২০টি পয়েন্টে টোল আদায় করা হচ্ছে। গত ঈদে উভয়পাশে ১৮ পয়েন্ট টোল আদায় করা হয়। এ ঈদে দুটি টোল বেশি স্থাপন করা হয়েছে।

স্বাভাবিক সময় সেতুতে এক থেকে দেড় কোটি টাকার মতো টোল আদায় হয়। তবে ঈদ যত ঘনিয়ে আসছে যানবাহনের চাপ ততো বাড়ছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনি বা রোববার রোজার ঈদ হবে বাংলাদেশে। ট্রেন ও বাসের আগাম টিকেটের যাত্রীরা ঢাকা ছাড়তে শুরু করেছেন গত সোমবার থেকে। সেই হিসেবে বুধবার ছিল ঈদযাত্রার তৃতীয় দিন।

এবার ঈদের ছুটি শুরু হবে শুক্রবার থেকে। তবে তার আগে বৃহস্পতিবার সরকার নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করেছে। আর বুধবার শবে কদরের ছুটি। ফলে ঈদের ছুটি কার্যত শুরু হয়ে গেছে বুধবার থেকেই। ঈদযাত্রার মূল চাপও বুধবার থেকে শুরু হয়েছে।

এদিকে ঈদে ঘরমুখো মানুষেররা যেন সড়কে নির্বিঘ্নে ও নিরাপত্তায় যাতায়াত করতে পারেন সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ বিষয়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ওসি সফিকুল ইসলাম জানান, ঘরমুখো মানুষ যাতে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে এ জন্য সড়কের বিভিন্ন স্থানে পুলিশ নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top