• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ থেকে সপ্তম দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ

রায়হান রাজীব | প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ১২:৫৫

ছবি: সংগৃহীত

সহিংসতার আশঙ্কার মধ্যে দিয়ে রোববার (২৬ নভেম্বর) সকালে বিএনপি ও সমমনা বিরোধী দলগুলোর ডাকা দেশব্যাপী আরও একটি ৪৮ ঘণ্টার সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি শুরু হয়েছে।

সর্বশেষ অবরোধ কর্মসূচিটি আজ সকাল ৬টা থেকে শুরু হয়ে চলবে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত।আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা ছাড়তে এবং নির্দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন আয়োজনে চাপ সৃষ্টি করতে বিরোধী দলগুলো ইতোমধ্যে ৭ দফায় অবরোধ পালন করেছে।

আগের অবরোধ কর্মসূচিগুলোতে বেশকিছু জায়গায় অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনা ঘটেছে। আগের মতো এবারও ঢাকার বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি বেশি দেখা গেছে।

ঢাকার সড়কে রিকশার সংখ্যা বেশি এবং কিছু ব্যক্তিগত যানবাহন চলাচল করতে দেখা গেছে। গণমাধ্যমের যানবাহন, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ বহনকারী যানবাহন এ অবরোধের আওতাবহির্ভূত থাকবে।

৪৮ ঘণ্টার অবরোধকে সামনে রেখে সিলেট নগরীর কুমারগাঁওয়ে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ সমমনা দলগুলোও পৃথকভাবে এই ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু করেছে।

১৫ ও ১৭ নভেম্বর পঞ্চম দফা, এবং ২২ ও ২৩ নভেম্বর ষষ্ঠ দফায় অবরোধ কর্মসচি পালন করে দলটি।২৮ অক্টোবর মহাসমাবেশে হামলার পর থেকেই বিএনপি এরই মধ্যে দুই দফায় তিনদিন হরতাল ও ছয় দফায় ১৩ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি এক হলেও আলাদাভাবে পালন করে যাচ্ছে জামায়াতে ইসলামী।

এদিকে গতকাল শনিবার সপ্তম দফায় অবরোধের সমর্থনে রাজধানী ঢাকাসহ দেশের কয়েকটি স্থানে বিএনপি ও জামায়াত মিছিল করেছে। কোথাও কোথাও রাতে মশাল মিছিল করেছেন বিএনপির অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

কর্মসূচি সফল করার আহ্বান জানিয়ে গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, দেশের গণতন্ত্রকামী মানুষ এবং বিশ্বের গণতান্ত্রিক শক্তি আর বাংলাদেশে ফ্যাসিবাদী শাসন দেখতে চায় না, আওয়ামী লীগ সরকারের পতন হবেই।

তিনি আরও বলেন, এবারের নির্বাচনে সিলেকশনের মাধ্যমে সংসদ সদস্য হবে। এখানে নির্বাচন কমিশন শুধু সরকারের দেওয়া নামগুলো নির্বাচিত বলে পড়ে শোনাবে। সরকার একদিকে বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানাচ্ছে। অন্যদিকে নির্বাচনে তাদের সম্ভাব্য প্রার্থীসহ আন্দোলনে সক্রিয় ও সাহসী নেতাদের টার্গেট করে কারাদণ্ড দিচ্ছে।

রিজভী বলেন, পুরনো মামলায় সাজা দেওয়ার হিড়িক শুরু হয়েছে। নির্বাচনে অযোগ্য ঘোষণা করতে দুই বছরের নিচে কারও সাজা হচ্ছে না। কারণ দুই বছরের সাজা হলে নির্বাচনে প্রার্থী হওয়া যাবে না।

গত ১৫ নভেম্বর রাতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি ঘোষণা করেন, ২৪ সালের ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ এই তফসিল ঘোষণাকে স্বাগত জানালেও তা প্রত্যাখ্যান করে বিএনপি ও জামায়াতে ইসলামীসহ সমমনা বিরোধী জোটগুলো।

এর আগে, ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশ ঘিরে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য নিহত হন। পরদিন ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি। এরপর তিন দফায় ৭ দিনের অবরোধ কর্মসূচি শেষ হয় গত শুক্রবার (১০ নভেম্বর) ভোর ৬টায়। এবার চতুর্থ দফায় রোববার (১২ নভেম্বর) সকাল ৬টা থেকে মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top