ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দিল সরকার

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৫

ছবি: সংগৃহীত

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৩ হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। নতুন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কী না- এ নিয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলছিল। এর মধ্যেই এমন সিদ্ধান্ত এলো।

শনিবার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। আদেশে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন রপ্তাণিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তাবলীপূরণ সাপেক্ষে ৩ হাজার মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। যদিও রফতানি করা ইলিশের দাম কত হবে, সে বিষয়ে বিজ্ঞপ্তিতে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে আজ বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার স্বাক্ষরিত এক আদেশে জানানো হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন রফতানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তাবলিপূরণ সাপেক্ষে ৩ (তিন) হাজার মেট্রিকটন ইলিশ মাছ রফতানির অনুমোদন দেওয়া হলো।

সংশ্লিষ্ট আবেদনকারীদের আগামী ২৪ সেপ্টেম্বর বেলা ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর ( উপসচিব, রফতানি-২ শাখা,কক্ষ নং ১২৭, ভবন -৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা) আবেদন করতে বলা হয়েছে। উল্লিখিত তারিখের পর আবেদন গ্রহণযোগ্য হবে না বলেও এই আদেশে জানানো হয়েছে। তবে যারা আগেই আবেদন করেছেন, তাদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই বলেও এতে উল্লেখ করা হয়েছে।

আওয়ামী লীগ সরকারের আমলে প্রতিবছরই দুর্গাপূজার সময় ভারতে উল্লেখযোগ্যসংখ্যক ইলিশ রফতানি করা হতো। গতবছরও দুর্গাপূজার আগে ৫ হাজার মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছে।

এটিকে কেউ কেউ শেখ হাসিনা সরকারের ‘ইলিশ কূটনীতি’ বলেও উল্লেখ করতেন। তবে গত ৫ আগস্ট সরকার পতনের পর কেউ কেউ ইলিশ রফতানি বন্ধ করার দাবি জানান। মূলত দেশের বাজারে চড়া দাম হওয়ায় এমন দাবি ওঠে। সম্প্রতি দেশের বন্যার সময় ভারত থেকে ‘পানি ছেড়ে দেওয়ার’ অভিযোগ তুলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক সমন্বয়ক প্রকাশ্যেই ইলিশ না পাঠানোর আহ্বান জানান।

সম্প্রতি অর্ন্তর্বতীকালীন সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতারও বলেছিলেন, দেশের মানুষের চাহিদা মিটিয়ে তারপর ইলিশ মাছ বিদেশে রফতানি করা হবে। তিনি বলেন, ‘দেশের মানুষ যাতে ইলিশ মাছ পায় এবং দাম কমে, সেই উদ্যোগ নেওয়া হবে। দেশের মানুষ ইলিশ পাবে না, আর রফতানি হবে সেটা হতে পারে না।’

স্বল্প আয়ের মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়া ইলিশ মাছের দাম নাগালের মধ্যে নিয়ে আসারও প্রতিশ্রুতি দেন তিনি। যদিও সংশ্লিষ্টরা বলছেন, রফতানি বন্ধেও মিলছে না সুফল, সাগর থেকেই ইলিশ যাচ্ছে ভারতীয়দের হাতে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top