নিউইয়র্কে পৌঁছেছেন ড. মুহাম্মদ ইউনূস, ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ

রায়হান রাজীব | প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৮

ছবি: সংগৃহীত

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে তিনি জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছান। আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন ড. মুহাম্মদ ইউনূস।

প্রধান উপদেষ্টা হিসেবে এটিই ড. ইউনূসের প্রথম বিদেশ সফর। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হতে যাচ্ছে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

এর মধ্য দিয়ে বিগত সরকারের সময়ে সৃষ্ট ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের দূরত্ব ঘোচানোর পাশাপাশি বাংলাদেশে অন্তর্র্বতীকালীন সরকারের প্রেক্ষাপট বর্ণনা ও গণতান্ত্রিক উত্তরণে সংস্কার প্রচেষ্টায় বৈশ্বিক দৃষ্টি আকর্ষণের বড় সুযোগ তৈরি হবে। এ ছাড়া এ বৈঠক দুই দেশের সম্পর্ক জোরদার এবং বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রে সমর্থনের বার্তা পাবে বিশ্ব- এমনটা মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

এছাড়া সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বিশ্বের বেশ কয়েকটি দেশের শীর্ষ নেতাদের সঙ্গে প্রধান উপদেষ্টার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। এই তালিকায় আছেন-পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাহবাজ শরিফ, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী ডিক শফ, বাহরাইনের যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ বিন ইসা আল খলিফা, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা।

পাশাপাশি জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক, জাতিসংঘের শরণার্থী- বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডিসহ জাতিসংঘের বেশ কয়েকটি সংস্থার প্রধানরা বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবেন।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top