সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

সৌদিতে কেবল বাংলাদেশী পাসপোর্টধারী রোহিঙ্গাদেরই পুন:ইস্যুর সুযোগ : পররাষ্ট্রন্ত্রী।

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০, ২০:৩৬

ড. আব্দুল মোমেন (ফাইল ছবি)

নিজস্ব প্রতিবেদক:

সৌদিতে অবস্থানরত যেসব রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশি পাসপোর্ট আগে থেকেই রয়েছে শুধুমাত্র তাদের পাসপোর্টই পুনরায় ইস্যু করা হবে। তবে যাদের কোনো বাংলাদেশি পাসপোর্ট নেই, তাদের জন্য পুনরায় পাসপোর্ট ইস্যু করা হবে না।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, আশির দশকে বাংলাদেশ থেকে অনেক রোহিঙ্গা নিয়ে গিয়েছিল সৌদি আরব। এখন সেসব রোহিঙ্গাদের কোনো কাগজপত্র নেই।  তাদের ছেলেমেয়েরা সেখানেই জন্ম নিয়ে সেখানেই বেড়ে উঠেছে। সৌদি সরকার এসব রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশি পাসপোর্ট দিতে অনুরোধ করেছে।  কারণ, সেদেশে কোনো রাষ্ট্রহীন লোক রাখে না।

আব্দুল মোমেন বলেন, আমরা সৌদি আরবকে জানিয়েছি কোনো রোহিঙ্গার বাংলাদেশি পাসপোর্ট থেকে থাকলেই আমরা সেটা পুনরায় ইস্যু করতে পারি, অন্যথায় নয়। তবে সৌদি আরব জানিয়েছে, পাসপোর্ট ইস্যু না করা মানেই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো নয়।

ড. মোমেন বলেন, সৌদি আরবের জেলে ৪৬২ জন রোহিঙ্গা আছেন। আমরা মিশন থেকে যাচাই-বাছাই করে দেখেছি, তাদের মধ্যে ৭০- ৮০ জনের বাংলাদেশের পাসপোর্ট আছে।  তাই কেবল এই পাসপোর্টধারীদেরই ফেরত আনা যেতে পারে।

এদিকে, সৌদি থেকে রোহিঙ্গাদের ফেরত না আনলে বাংলাদেশের প্রবাসীদের ফেরত পাঠাবে দেশটি- এমন খবর সঠিক নয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি দুষ্টু লোকজন প্রচার করছে।

এনএফ৭১/এমকে/২০২০

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top