রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

শিগগিরই অবৈধ অভিবাসীদের বৈধতা দেবে মালায়েশিয়া

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০, ২০:০২

নিজস্ব প্রতিবেদক:

শিগগিরই অবৈধ অভিবাসিদের বৈধতা দেয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে মালায়েশিয়া সরকার। করোনা ভাইরাস ও বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে দেশটিতে বর্তমানে যারা অবৈধ হয়ে পড়েছেন তাদেরকে বৈধতা দেয়ার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্ট চলছে দেশটিতে।

শুক্রবার(৩০ অক্টোবর) দেশটির চীনা সম্প্রদায়ের সাথে একটি বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন বলেছেন, করোনা মহামারির কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সঙ্কট মোকাবিলায় অভিবাসী কর্মীদের অস্থায়ীভিত্তিতে শর্ত সাপেক্ষে বৈধকরণপূর্বক নিয়োগ দেয়া হবে।

করোনিকালীন দেশি-বিদেশি চাকুরীচ্যুতরা মাই ফিউচার জবস অনলাইনে নিয়োগ কর্তাকর্তৃক বরাবর আবেদন করতে পারবেন এবং এ আবেদন প্রক্রিয়া ১ নভেম্বর থেকে শুরু হবে বলেও জানান দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

নির্দিষ্ঠ সময়ের জন্য এসব অবৈধ অভিবাসীদের পাম ও রাবার শিল্পে নিয়োগ দেয়া হবে। এ পক্রিয়া বাস্তবায়নে স্বরাষ্ট্রবিষয়ক, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা।

করোনা মহামারির কারণে অসংধ্য অভিবাসী চাকুরী হারিয়ে বেকার হয়ে পড়েছেন। এ কঠিন সময় বৈধতা দেয়ার ঘোষণায় অবৈধ অভিবাসীরা সরকারকে অভিন্দন জিনিয়েছেন। তবে দালালদের প্ররোচনায় না পড়ে সরকারের ঘোষণা অনুযায়ী অবৈধরা যাতে বৈধ হতে পারে এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানিয়েছেন প্রবাসীরা।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top