5279

09/26/2021 নীলফামারীতে বেড়েছে বেওয়ারিশ কুকুরের উৎপাত

নীলফামারীতে বেড়েছে বেওয়ারিশ কুকুরের উৎপাত

নীলফামারী প্রতিনিধি:

৯ মার্চ ২০২১ ১৭:২৯

নীলফামারী জেলাজুড়ে ভয়াবহ মাত্রায় বেড়েছে চলেছে বেওয়ারিশ কুকুরের উৎপাত। কখন বেওয়ারিশ কুকুর কামড় দেয় এ নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে জেলাবাসী। কুকুরের কামড়ে আহত হয়ে মঙ্গলবারসহ গত চার দিনে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন নারী, পুরুষ ও শিশুসহ ৭৫ জন। তারা সকলেই জলাতঙ্ক থেকে রক্ষা পেতে র‌্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, কুকুরের সংখ্যা বেড়ে গেলে সাধারণত সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলো তা নিধন করত। কিন্তু উচ্চ আদালতের নির্দেশে ২০১২ সাল থেকে সারা দেশে কুকুর নিধন বন্ধ রয়েছে। ফলে নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় বেড়েছে কুকুরের কামড়ে আক্রান্তের সংখ্যাও। তাই কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ দরকার।

নীলফামারী জেনারেল হাসপাতাল সুত্র জানা যায়, কুকুরের কামড়ে আহত হয়ে গতকাল হাসপাতালে র‌্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেছেন ২২জন। এর আগের দুইদিনে কুকুরের কামড়ে আহত হয়ে একই ভাবে চিকিৎসা ও ভ্যাকসিন গ্রহণ করেন ৫৩ জন। মাত্র চার দিনের ব্যবধানে কুকুরের কামড়ের শিকার হয়েছেন ৭৫ জন। এছাড়া চলতি বছরের জানুয়ারী মাসে ৩৮৮ ও ফেব্রুয়ারি মাসে ২৮৬ জন কুকুরের কামড়ে আহত হয়ে এ হাসপাতালে র‌্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেছে। আহতরা সকলেই জেলার ৬ উপজেলার স্থায়ী বাসিন্দা।

এদিকে সৈয়দপুর উপজেলা শহরে গত দু’দিনে কুকুরের কামড়ে ১৭ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়। এদের মধ্যে দুই শিশুর মুখমণ্ডল ও গলা মারাত্মক ক্ষতবিক্ষত হয়েছে। শিশু দুইজন হলও সাহেবপাড়া রেলওয়ে হাসপাতালের পিছনের এলাকার কামালের দুই ছেলে ইসমাইল (৭) ও মিস্ত্রীপাড়ার রাজুর ছেলে হাসান (৬)। একটি কালো রঙের কুকুরই এমন ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনএফ৭১/আরএইচ/২০২১

সম্পাদক : আবু জাফর সুর্য
যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬
ফোন: ০২ ৮৪১৮০৭৬
ইমেইল: [email protected]