সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

পাবনায় কালো তালিকাভুক্ত ১২২টি চাল কল

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১ অক্টোবর ২০২০, ১৫:৩৭

পাবনা থেকে:

লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় পাবনার ১২২টি চালকলকে কালো তালিকার আওতায় আনা হয়েছে। নিউজফ্ল্যাশ৭১-কে এ তথ্য জানিয়েছেন পাবনা জেলা খাদ্য নিয়ন্ত্রক ইকবাল বাহার চৌধুরী। তিনি বলেন, জেলায় চুক্তিবদ্ধ ৬৮২টির মধ্যে ১২২টি চালকল চিহ্নিত করা হয়েছে, যারা চুক্তি করার পরও চাল সরবরাহ করেনি।

চিহ্নিত চালকলগুলোকে কালো তালিকাভুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া চলছে। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, ধান চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণে পাবনার নয়টি উপজেলায় ৬৮২টি মিল মালিকের সাথে চুক্তি করে সরকার। মে মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু করে ৩১ আগস্ট পর্যন্ত ধান চাল সংগ্রহ অভিযান চলে। তবে আশানুরূপ সংগ্রহ না হওয়ায় ১৫ দিন সময় বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সংগ্রহ অভিযান চালানো হয়। এর পাশাপাশি, চুক্তির খেলাপ করায় এসব মিলগুলো সরকারি সকল সুবিধা থেকে বঞ্চিত থাকবে।

এদিকে জেলায় ধান চাল সংগ্রহ অভিযান ব্যর্থ হওয়ার জন্য খাদ্য বিভাগকে দায়ী করেছে জেলা চাল কল মালিক সমিতি। পাবনা জেলা চাল কল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফজলুর রহমান মালিথা জানান, সারাদেশে মে মাসের শুরু থেকে ধান চাল সংগ্রহ অভিযান শুরু হলেও পাবনায় চাল সংগ্রহ শুরু হয় জুন মাসে। অভিযান শুরুর পর খাদ্য বিভাগ আবারও নতুন করে তালিকা চাল মিলের তালিকা করে। তালিকা জটিলতায় খাদ্য শস্য সংগ্রহ এক মাস পিছিয়ে যায়। ফলে ধানের দাম বেড়ে যাওয়ায় মিল মালিকরা আগের দামে চাল সরবরাহ করতে পারেনি। তিনি আরও বলেন, পরবর্তীতে ৩৬ টাকা দরে চাল দিতে না পারায় লোকসানের আশঙ্কায় চুক্তি অনুযায়ী চাল সরবরাহ করতে পারেনি অনেক চালকল মালিক।

এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top