• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মেসিকে বলেছি, আর্জেন্টিনাকে হারিয়েই বিশ্বকাপ জিতব: নেইমার

রায়হান রাজীব | প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২, ০৫:০৮

নেইমার ও মেসি

প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ বসছে মরুভূমির দেশ কাতারে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মাটিতে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'র মহারণ শুরু হতে বাকি আর মাত্র ৩ দিন। এর পরই বাজবে বিশ্বকাপের দামামা। এরই মাঝে বিশ্ব ফুটবলের এই মহারণের উন্মাদনা ছুঁয়ে গেছে সারাবিশ্বের মানুষকে। চার বছরের অপেক্ষা শেষে মাঠে গড়াবে বিশ্বকাপের মহাযজ্ঞ। উৎসাহ বা রোমাঞ্চের কমতি নেই সোনার ওই ট্রফির জন্য লড়াইয়ে নামা সৈনিকদেরও।

বিশ্বকাপের আগে অবধারিতভাবেই শুরু হয়ে গেছে ফেভারিটদের নিয়ে জল্পনা-কল্পনা। কারা এগিয়ে বিশ্বকাপের ট্রফিটি নিজেদের করে নেওয়ার দৌড়ে, এই নিয়েই যেন এখন সবার মাথাব্যাথা। বিশ্বকাপের শিরোপা জেতার লড়াইয়ে ফেভারিট তালিকা নিয়ে ভাবনা রয়েছে ফুটবলারদেরও।

কদিন আগেই এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন অধিনায়ক মেসি ফেভারিট হিসেবে বেঁছে নিয়েছে ব্রাজিল, ফ্রান্স আর ইংল্যান্ডকে। নিজের দলকে ফেভারিটের কাতারে রাখতেই যেন ঘোর আপত্তি মেসির।

মেসির সেই সাক্ষাৎকারের পর এবার ব্রাজিলিয়ান তারকা নেইমার ফেভারিট হিসেবে বেঁছে নিয়েছেন চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকেই। এছাড়াও ব্রাজিলের এই পোস্টার বয় জানান, মেসিকে নাকি তিনি বলে দিয়েছেন কাতারের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল।

যদিও কথাটা মজার ছলেই বলা। পিএসজির হয়ে খেলার সময় জাতীয় দল নিয়ে খুব একটা মাথা ঘামান না তারা। কিন্তু খুনসুটি তো করাই যায়!

বুধবার (১৬ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ নেইমারের একটি সাক্ষাৎকার প্রকাশ করে। নেইমার বলেন, বিশ্বকাপ জেতা আমার সর্বোচ্চ স্বপ্ন। যখন থেকে আমি বুঝি ফুটবল কী, তখন থেকেই এই স্বপ্ন নিজের মনে লালন করছি। এবার আমার সামনে আরেকটি সুযোগ। আমি আশাবাদী এবার দারুণ কিছু হবে কাতারে। আসলে সবাই বিশ্বকাপ নিয়ে বড় আশাটাই করে। সবাই চায় সোনালি ট্রফিটি ছুঁয়ে দেখতে।

কাতারের মাটিতে বিশ্বকাপের দৌড়ে কে এগিয়ে এই নিয়ে কথা বলতে গিয়ে নেইমার বলেন, দেখুন বিশ্বকাপ সব সময়ই বিস্ময়ের। তবে এবার আমার কাছে এবারের আসরের ফেভারিট মনে হয় আর্জেন্টিনা, জার্মানি, স্পেন ও ফ্রান্সকে।

আমি মনে করি, এই চারটি দলের সঙ্গে ব্রাজিলও ফাইনালে যাওয়ার যোগ্যতা রাখে। আচ্ছা, ইংল্যান্ডের নামটা ভুলে গেলাম। হ্যা, তাদেরও বেশ ভালো সম্ভাবনা রয়েছে এবার।

নেইমারের পিএসজি সতীর্থ ও ঘনিষ্ঠ বন্ধু মেসিকে নিয়ে নেইমার বলেন, বিশ্বকাপ নিয়ে আমি খুব বেশি মাতামাতি করি না। তবে কখনও কখনও মজার ছলে অনেকের সঙ্গেই বলি এবার আমরা ফাইনাল খেলব। একদিন মেসিকে বলেছিলাম, কাতারের ফাইনালে আমরা তোমাদের হারিয়ে চ্যাম্পিয়ন হবো। সে এটা শুনে হাসতে লাগল।

ব্যক্তিগত জীবন নিয়ে ব্রাজিলিয়ান এই তারকা বলেন, আমি অত্যন্ত সাধারণ একজন ব্যক্তি। যেহেতু আমি মানুষ, আমারও আবেগ অনুভূতি আছে। মাঝে মধ্যে আমাকে দুঃখ পেতে হয়, আবার কখনও হাসতে হয়। আসলে আমি নিজেকে নিয়ে গর্বিত। দেখুন, জীবনের নানামুখী অভিজ্ঞতা থেকেই আপনাকে শিক্ষা নিতে হবে। ভুলই আপনাকে নতুন পথ দেখাবে। কেউই জন্মগতভাবে পারফেক্ট হয় না। সবাইকে পদে পদে নানা বাঁধা পেরিয়েই নিজেকে শোধরাতে হয়।

নিজের ক্যারিয়ারে বিশ্বকাপের অপূর্ণতা নিয়ে নেইমার বলেন, আমার কাছে মনে হয় না যে বিশ্বকাপ না জিতলে আমার ক্যারিয়ুয়ার অপূর্ণ থেকে যাবে। আমি এখন পর্যন্ত অনেক কিছুই পেয়েছি। যেটা আমি নিজে কখনোই প্রত্যাশা করিনি। তাই আজও যদি আমার ক্যারিয়ার শেষ হয়ে যায় তবু কোনো আফসোস থাকবে না। আমি দিনশেষে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ।

ব্রাজিলের ১০ নম্বর জার্সিটি পাওয়ার জন্য বেশ কাঠখড় পোড়াতে হয়। নেইমারকেও তা-ই করতে হয়েছে। তবে এই জার্সিই আবার প্রত্যাশার অদৃশ্য চাপ নিয়ে হাজির হয়। কিন্তু সব ছাপিয়ে সাধারণ মানুষের মতোই জীবনযাপন করতে পছন্দ ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের, 'বিশ্বে পরিচিত, ১০ নম্বর জার্সি এবং যা কিছুর সঙ্গে আমার নাম জড়িয়ে আছে-সেই চাপ সত্ত্বেও আমি একজন সাধারণ মানুষ। চেষ্টা করি মাটির সঙ্গে মিশে যাওয়ার।'

ব্রাজিল জাতীয় দলের হয়ে ১২১ ম্যাচে ৭৫ গোল করেছেন ৩০ বছরের নেইমার। আর তিন গোল করলে তিনি ছাড়িয়ে যাবেন কিংবদন্তি পেলেকে। ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোলের মালিক হবেন তিনি।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top