রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

দু’বছর জিমেইল অব্যবহৃতে ডিলিট হবে অনেক কিছু!

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০, ১৭:১১

ইন্টারন্যাশনাল ডেস্ক:

গুগল অ্যাকাউন্ট গুলোতে নতুন নীতিমালা সংযোজন করতে যাচ্ছে এর পরিচালনা সংস্থা। সম্প্রতি একটি মেইলের মাধ্যমে ২০২১ সালের জুন মাস থেকে ফটো ক্লাউড স্টোরেজ সুবিধা আর ফ্রি পাওয়া যাবেনা বলে জানান হয়। সাথে বলা হয় দুই বছর একটানা জিমেইল অব্যবহৃত থাকলে বন্ধ করে দেওয়া হবে সেই অ্যাকাউন্টটিও।

সংস্থাটির পক্ষ থেকে আরও জানান হয় দীর্ঘ সময় বন্ধ থাকা এই সব অ্যাকাউন্ট গুলোর ভেতরের কনটেন্ট স্বয়ংক্রিয় ভাবে মুছে ফেলা হবে। গুগল ডকস্, সিট, স্লাইড, ফর্মস ও গুগল ফাইলের ক্ষেত্রেও নিয়মটি প্রযোজ্য থাকবে। যদি সেটা স্টোরেজ লিমিট পেরিয়ে যাওয়ার কারণে অ্যাকাউন্ট অব্যবহারিত হয়ে থাকে, তবুও নিয়ম একই থাকবে।

তবে অ্যাকাউন্টটি ডিলিট করার পূর্বে ব্যবহারকারী কে নোটিফিকেশনের দ্বারা অবগত করানো হবে একাধিক বার। তাপরও ব্যবহার কারি কোন পদক্ষেপ না নিলে সেই অবস্থাতেই অ্যাকাউন্টটি ডিলিট করতে বাধ্য হবে কর্তৃপক্ষ।

নোটিফিকেশন পাবার পর যদি কেউ তার অ্যাকাউন্টটি সচল রাখতে চায়, তবে ব্যবহারকারী কে একটা নির্দিষ্ট সময় পর পর তার জিমেইল বা ড্রাইভ থেকে ঘুরে আসতে হবে। প্রয়োজন বোধে অ্যাকাউন্ট কনটেন্টগুলো একটু খুলে দেখা লাগতে পারে।

এদিকে আগামী ২০২১ সালের জুন মাস থেকে ফটো ক্লাউড স্টোরেজ এর ফ্রি ধারণ ক্ষমতা হবে ১৫ GB। নিবিরা ছন্ন সুবিধা পেতে হলে গ্রাহকে অবশ্যই গুনতে হবে বাড়তি টাকা।

এনএফ৭১/আরওয়াই/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top