• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


উত্তরে আবারও বন্যার পদধ্বনি

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০, ২০:০৮

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

তিস্তা ও ব্রহ্মপুত্র নদে আবারও বাড়তে শুরু করেছে পানি। যা আগামী দু’দিন অব্যাহত থাকতে পারে। এমনই পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিস্তা নদীর পানি আগামী ১২ ঘণ্টায় দ্রুত বেড়ে যেতে পারে এবং অল্প সময়ের জন্য বিপদসীমা অতিক্রম করতে পারে।

বাংলাদেশে বন্যার প্রধান কারণ ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি বৃদ্ধি। দেশের উজানে উত্তর-পূর্ব ভারতের আসাম ও মেঘালয় রাজ্য এবং পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি ও কুচবিহার জেলায় আবারও বৃষ্টি হচ্ছে। গেল ২৪ঘন্টায় সিকিম এর গ্যাংটকে ৫১ মিঃ মিঃ, আসামের শীলচরে ৩৪ মিঃ মিঃ, দার্জিলিং-এ ৩৩ মিঃ মিঃ বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এই বৃষ্টির পানি উজান থেকে নেমে আসলে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত পানি বাড়তে পারে ব্রহ্মপুত্র-যমুনা নদীতে।
এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের আকাশে আবারও বেড়েছে মেঘের ঘনঘটা। মাঝারি বর্ষণ হচ্ছে সিলেট ও ময়মনসিংহ বিভাগে। আগামী কয়েকদিন বৃষ্টিপাত বাড়তে পারে উত্তরের রংপুর বিভাগে। পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হলে তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে।

এভাবে তিস্তা, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি বেড়ে স্বল্প মেয়াদে সৃষ্টি হতে পারে বন্যা পরিস্থিতি। তবে বর্ষা মৌসুম শেষ হওয়ায় বন্যা দীর্ঘ আশংকা নেই।

এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top