• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তীব্র গরম থেকে মুক্তি পেতে শায়খ আহমাদুল্লাহর পরামর্শ

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪, ১৩:৩১

ছবি: সংগৃহীত

দেশজুড়ে তীব্র গরম বইছে। সূর্যের প্রখর তাপে জনজীবন নাজেহাল। তাপপ্রবাহ থেকে বাঁচতে কী করণীয়? এ বিষয়ে গণমাধ্যমে কথা বলেছেন দেশের জনপ্রিয় ইসলামিক বক্তা শায়খ আহমাদুল্লাহ।

তিনি বলেন, আমরা প্রতিনিয়ত সংবাদ শুনতে পাচ্ছি মানুষ হিট স্ট্রোকে মারা যাচ্ছে। একজন মুসলিম হিসেবে ইসলামী দৃষ্টিকোণ থেকে আমাদের কিছু করণীয় থাকে। জাগতিক যে করণীয়গুলো আছে আমরা সেগুলো তো করবোই। এর বাইরে ইসলামি দৃষ্টিকোণ থেকে যে করণীয়গুলো আছে তার মধ্য থেকে একটি গুরুত্বপূর্ণ করণীয় হলো এ ধরনের কষ্টে জাহান্নামের আজাব সম্পর্কে ধারণা নেয়া। 

আল্লাহ কুরআনে বলেছেন, তোমরা যে গরমের দাবদাহ অনুভব করো জাহান্নামের আগুন এর থেকে অনেক বেশি উত্তপ্ত। হাদিস থেকে আমরা জানতে পারি, দুনিয়ার সমস্ত আগুনের চাইতে জাহান্নামের আগুন ৭০ গুণ বেশি উত্তপ্ত।

শায়খ আহমাদুল্লাহ আরও বলেন, একজন ঈমানদার জাহান্নামের আগুনের কথা অনুভব করে সেখান থেকে বাঁচার চেষ্টা করবেন ভালো মানুষ হওয়ার মাধ্যমে। এটি করণীয় এর মধ্যে পড়ে। আমরা যখনই কষ্ট অনুভব করবো তখনই আমরা বলবো- হে আল্লাহ আপনি আমাদের জাহান্নামের আগুন থেকে রক্ষা করুন।

দুনিয়ার আগুনের তাপ যদি এমন হয়। সূর্য লক্ষ কোটি মাইল দূরে থাকার পরেও যখন এই সূর্য মাথার খুব কাছাকাছি থাকবে তখন কি অবস্থা হবে আমাদের সেটা সহজেই অনুমেয়। অতএব একজন ঈমানদার এখান থেকে শিক্ষাগ্রহণ করে সৎ জীবন-যাপন করার চেষ্টায় রত থাকবেন।

প্রতি বিপদ থেকে আমাদের শেখা ও অনুভব করার আছে। শিক্ষা নেয়ার আছে। গরমের কষ্ট হোক বা শীতের তীব্রতা হোক সেখান থেকেও আমাদের করণীয়গুলো তুলে আনতে হবে। কারণ ঈমানদারের দৃষ্টিভঙ্গি হবে- আমাকে তো আখেরাতে ফিরে যেতে হবে।

গরমে আমরা অনেকেই প্রকৃতিকে গালমন্দ করি। তিরমিজির একটি হাদিসে নবী (সা.) বলেন, কোনো ব্যক্তি যখন কোনো বস্তুকে অভিশাপ দেয়, কিন্তু সে বস্তুটি অভিশাপ পাওয়ার বস্তু নয়। তখন সে অভিশাপ তার দিকেই প্রত্যাবর্তিত হয়। তাই একজন ঈমানদার সহনশীল হবেন।

গরমে একটি আমল করার ব্যাপারে আমরা নির্দেশনা পাই সেটা হচ্ছে পানি পানের ব্যবস্থা করা। সেটা মানুষের জন্য যেমন হতে পারে, তেমনি পশু-পাখির জন্যও হতে পারে। নবীকে জিজ্ঞাস করা হয়েছিল- কোন দান সবচেয়ে উত্তম? তখন তিনি বলেছিলেন, পানি পান করানো। এর মাধ্যমে রসূল (সা.) পশু-পাখি থেকে শুরু করে সবাইকে পানি পান করাকে বুঝিয়েছেন। 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top