রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

নাইজেরিয়ার বিক্ষোভ সহিংসতায় মোড়

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০, ১৭:২৯

ইন্টারন্যাশনাল ডেস্ক:

প্রায় দুই সপ্তাহ আগে শুরু হওয়া নাইজেরিয়ার পুলিশ বর্বরতার বিরুদ্ধে চলমান বিক্ষোভ ধীরে ধীরে সহিংসতায় মোড় নিয়েছে। পুলিশ কর্তৃক সাধারণ নাগরিকের সাথে বর্বর আচরণ এবং বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পরে বলে জানা গেছে।

দেশটির সংবাদ মাধ্যমগুলো বলছে, বর্তমানে নাইজেরিয়ার শহরগুলোতে সহিংসতা অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীরা পুলিশ স্টেশন, গাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকারী ভবন গুলোকে লক্ষ্য করে অগ্নিসংযোগ ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

নাইজেরিয়ার বাণিজ্যিক শহর লাগোসসহ অন্যান্য শহরে সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত কারফিউ আরোপ করা হয়েছে। এ সময় প্রাণহানির ঘটনা ঘটেছে বলেও জানিয়েছে কয়েকটি সংবাদমাধ্যম।

এদিকে, মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি যাচাই করার জন্য দেশটির মানবাধিকার কমিশন একটি তদন্ত কমিটি গঠন করেছে। পুলিশি নির্যাতনের বিষয়ে দেশটির পুলিশ প্রধান এ সংক্রান্ত মামলা তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন।

এদিকে অবস্থার অবনতি দেখে নাইজেরিয়ান সরকার রাজধানী আবুজা শহরে কয়েকটি অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে সেখানকার স্কুল এবং কিছু ব্যবসা প্রতিষ্ঠান অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করেছে।

এনএফ৭১/আরওয়াই/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top