রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে: মাহাথির

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০, ১৬:৪৯

আর্ন্তজাতিক ডেস্ক:

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ অভিযোগ করছেন, টুইটার এবং ফেইসবুক তার বক্তব্যের কিছু অংশ মুছে দিয়ে খন্ডিতভাবে উপস্থাপন করায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এ নিয়ে তিনি খুবই বিরক্ত।

বৃহস্পতিবার নিজের টুইটার একাউন্টে এ মন্তব্য পোস্ট করেন ৯৫ বছর বয়সী মুসলিম বিশ্বের প্রভাবশালী এ নেতা। যদিও টুইটার কর্তৃপক্ষ তাদের বিদ্বেষ বিরোধী নীতি লঙ্ঘন করার মাহাথিরের এই টুইটের কিছু অংশ মুছে দেয়।

মাহাথির তার টুইটবার্তায় লিখেছিলেন- ‘‘অতীতের ফরাসীরা যে গণহত্যা চালিয়েছে তার মধ্যে অনেক মুসলমানও ছিলো। এজন্য মুসলমানদের ক্ষুব্ধ হওয়া এবং ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার আছে। কিন্তু বেশিরভাগ মুসলমান প্রতিশোধ নিতে ‘চোখের বদলে চোখ’ উপড়ে নেওয়ার আইন প্র্রয়োগ করে না। মুসলমানরা এটা করে না। তাই ফরাসিদেরও এটা করা উচিত হবে না। ফ্রান্সের উচিৎ অন্য ধর্মের মানুষকে কিভাবে সম্মান করতে হয় সে ব্যাপারে তার দেশের নাগরিকদের শেখানো।”

‘যেহেতু আপনারা একজন ব্যক্তি কী করেছেন সেটার জন্য সব মুসলমান ও মুসলমানদের ধর্মের উপর দোষ চাপিয়ে যাচ্ছেন, তাই মুসলমানদেরও ফরাসিদের শাস্তি দেওয়ার ‍অধিকার আছে।’

মাহাথির বলেন, টুইটার এবং ফেইসবুক তার বক্তব্যের আংশিক অংশ মুছে দেয়ায় বক্তব্যের অর্থই পরিবর্তন হয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

মাহাথির ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এবদুতে ছাপা হওয়া মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্য‍াঙ্গচিত্র ক্লাসে দেখানোর কারণে এক ফরাসি শিক্ষককে হত্যার ঘটনা তিনি কোনো ভাবেই সমর্থন করেন না বলেও জানিয়েছেন এ নেতা।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top