রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

নির্বাচনের জন্য প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ নভেম্বর ২০২০, ১৪:৪৭

আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন নির্বাচনের আর মাত্র ১ দিন বাকি। মঙ্গলবার(৩ নভেম্বর) নির্ধারণ হতে চলেছে সামনের ৪ বছর কার দখলে থাকবে হোয়াইট হাউজ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ভোর ৬টা থেকে ভোট গ্রহণ শুরু করা হবে।

যেখানে যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতে ভিন্ন ভিন্ন নির্বাচনী আইন বিদ্যমান। দেশটির ২৮ রাজ্যে ডাকযোগের ব্যালট পৌঁছাবে ভোটের দিন, আর ২২ রাজ্যে ডাকযোগের ভোট নির্বাচনের দিন পোস্টমার্ক হলেই গণনা করা হবে।

নির্বাচন নিয়ে দেশটিতে চলছে নানা জল্পনা কল্পনা। ইতিমধ্যেই ভোট নিয়ে বেশ কিছু রাজ্যে প্রায় ৩ শতাধিক মামলা চলছে। এর ভেতর ৩ টি মামলা গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। তবে এবার আগাম ভোটের রেকর্ড গড়েছে দেশটি।

ডাকযোগে ভোট গ্রহণে আদালতের রায়ে উইসকনসিন অঙ্গরাজ্যে ৩ নভেম্বরই পৌঁছতে হবে ব্যালট,নর্থ ক্যারোলাইনাতে ভোটের ৯ দিন পর্যন্ত গণনা করা যাবে, পেনসিলভেনিয়াতে নির্বাচনের ৩ দিনের ভেতরে পৌঁছতে হবে ব্যালট।

এদিকে, অভিযোগ উঠেছে পেনসিলভেনিয়ায় ১০ হাজার ব্যালট গায়েব করা হয়েছে। এছাড়াও ডাকযোগে ভোট গণনা প্রক্রিয়া নিয়ে অনেক রাজ্যের নিম্ন আদালতে চলছে ৩২০ টি মামলা। তবে নিম্ন আদালত থেকে রায় যাই আসুক, এর ফয়সালা হবে সুপ্রিম কোর্টে।

তবে নির্বাচনের আর মাত্র ১ দিন বাকি থাকায় প্রচার প্রচারণায় ব্যস্ত দুই প্রর্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। ২ নভেম্বর জো বাইডেনের পেনসিলভেনিয়া ও ডোনাল্ড ট্রাম্প নর্থ ক্যারোলাইনাতে তাদের প্রচারণায় ব্যস্ত থাকবেন বলে জানা গেছে।

এনএফ৭১/আরওয়াই/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top