রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

লাদেনের সাক্ষাৎকার নেয়া সাংবাদিক রবার্ট ফিস্কের মৃত্যু

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ নভেম্বর ২০২০, ১৫:০৬

নিজস্ব প্রতিবেদক:

না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও বিশ্লেষক রবার্ট ফিস্ক। সোমবার(২ নভেম্বর) ডাবলিনের সেন্ট ভিনসেন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আইরিশ টাইমসের এক প্রতিবেদনে জানা গেছে যে, শুক্রবার(৩০ অক্টোবর) অসুস্থ হয়ে পড়লে রবার্ট ফিস্ককে হাসপাতালে নেয়া হয় আর সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৭৪ বছর।

১৯৪৬ সালে যুক্তরাজ্যের মেইডস্টোনে জন্ম গ্রহন করেন রবার্ট ফিস্ক। তবে তিনি পরে আইরিশ নাগরিকত্ব গ্রহণ করেন। ‘সানডে এক্সপ্রেসে’ সাংবাদিকতার ক্যারিয়ার শুরু করা ফিস্ক ১৯৭২ সালে ‘টাইমস’-এ যোগ দেন। পরে ১৯৮৯ সালে ‘দি ইন্ডিপেনডেন্ট’-এ যোগ দেন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই প্রতিষ্ঠানের মধ্যপ্রাচ্য প্রতিনিধি ছিলেন।

রবার্ট ফিস্ক ছিলেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কড়া সমালোচক। তাছাড়া তিনি সমালোচনামুখর ছিলেন পশ্চিমাদের বিদেশনীতি নিয়েও। প্রভাবশালী ব্রিটিশ সংবাদপত্র ‘দি ইন্ডিপেনডেন্টের’ মধ্যপ্রাচ্য প্রতিনিধি ফিস্ককে ২০০৫ সালে নিউইয়র্ক টাইমস ‘যুক্তরাজ্যের সম্ভবত সবচেয়ে বিখ্যাত বিদেশি প্রতিনিধি’ হিসেবে আখ্যা দিয়েছিল। নব্বই দশকের আল-কায়েদার তৎকালীন প্রধান ওসামা বিন লাদেনের তিনবার সাক্ষাৎকার নিয়েছিলেন ফিস্ক।

ফিস্কের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে আইরিশ প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিনস বলেছেন, ফিস্কের মৃত্যুতে সাংবাদিকতার জগৎ থেকে মধ্যপ্রাচ্যবিষয়ক অন্যতম একজন সেরা ভাষ্যকার হারিয়ে গেলেন। তার মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিস্কের প্রতি শ্রদ্ধা ও শোক জানিয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সাংবাদিকেরা।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top