মার্কিন ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৮ নভেম্বর ২০২০, ১৪:০৭

ইন্টারন্যাশনাল ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সিনেটর কমলা দেবী হ্যারিস প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন। শনিবার (৭ নভেম্বর) পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের নির্বাচন কমিশনের ফলাফল ঘোষণার মধ্যদিয়ে ডেমোক্রেট দলের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের জয় নিশ্চিত হয়। কমলা দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ, দক্ষিণ এশিয় ভাইস প্রেসিডেন্ট।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর তথ্য মতে, তার মা ভারতীয় বংশোদ্ভূত শ্যামলা গোপালান হ্যারিস এবং বাবা জ্যামাইকান অর্থনীতিবিদ ডোনাল্ড হ্যারিস। যুক্তরাষ্ট্রের অভিবাসী নাগরিক দম্পতি শ্যামলা এবং ডোনাল্ড এর ঘরে ১৯৬৪ সালে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে তিনি জন্ম গ্রহণ করেন। অভিবাসনের পক্ষে উদারপন্থী এই ডেমোক্রেট সিনেটর হাভার্ড বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ও হাস্টিংস আইন কলেজ থেকে আইন বিষয়ে পড়াশুনা শেষ করেন।

এর আগে ২০১৬ সালে ক্যালিফোর্নিয়া রাজ্য থেকে প্রথমবারের মত সিনেটর নির্বাচিত হন কমলা । তিনি ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে প্রেসিডেন্ট হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছা প্রকাশ করেছিলেন। তবে দল থেকে মনোনীত করা হয় ৭৭ বছর বয়েসী প্রবীণ রাজনীতিবিদ জো বাইডেনকে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন এবং ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’জনকেই অভিনন্দন জানিয়েছেন।

এনএফ৭১/আরওয়াই/২০২০

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top