রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

মুসলিম দেশগুলো থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৯ নভেম্বর ২০২০, ১৫:২৬

ইন্টারন্যাশনাল ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের পূর্বেই বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিছু আইন পরিবর্তন করার ঘোষণা করেছিলেন। সেই ধারাবাহিকতায় রোববার (৮ নভেম্বর) নির্বাচনে জয়ের এক দিন পরেই বাইডেন মুসলিম ১৩টি দেশে জারি করা ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানান।

আমেরিকান গণমাধ্যম ওয়াশিংটন পোস্টে জানানো হয়, ২০২১ সালের ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হাতে পাবার পর ট্রাম্প প্রশাসনের কিছু বিধি নিষেধ বাতিল করবেন বাইডেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ যে সকল দেশের উপর ট্রাম্প অভিবাসন ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন, তা দ্রুত তিনি তুলে নিবেন বলে আশ্বাস দেন বাইডেন। নিষেধাজ্ঞার এ তালিকায় বর্তমানে আছে ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, ভেনেজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া এবং মিয়ানমার।

সুদান এ তালিকায় থাকলেও পরবর্তীতে সৌদির অধীনে আরব জোটে যোগ দিয়ে ইয়েমেনে বিরুদ্ধে যুদ্ধ করার কারণে দেশটিকে এ তালিকা থেকে বাদ দেয়া হয়।

তাছাড়াও, যুক্তরাষ্ট্রে যে সকল কিশোর ও তরুণ অবৈধভাবে প্রবেশ করেছে তাদের দেশটিতে থাকতে দেবার অনুমতি দেবেন বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

এদিকে জলবায়ু চুক্তি, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ গুরুত্বপূর্ন স্থান থেকে ট্রাম্প প্রশাসন বেরিয়ে আসলেও বাইডেন এখানে আবার পুনরায় যোগ দান করতে চেয়েছেন।

এনএফ৭১/আরওয়াই/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top