সারাবিশ্ব বরণ করে নিল ২০২২ কে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১ জানুয়ারী ২০২২, ২৩:১১

সারাবিশ্ব বরণ করে নিল ২০২২ কে

বিশ্বের নানা প্রান্তের মানুষের কাছে আগমনী বার্তা নিয়ে পৌঁছে গেছে ইংরেজি নববর্ষ-২০২২। করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ায় বিভিন্ন দেশে জারি রয়েছে নানা বিধিনিষেধ। তা সত্ত্বেও নানা আয়োজনের মধ্য দিয়ে ২০২২ সালকে স্বাগত জানালো পৃথিবীর মানুষ।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ সামোয়া এবং কিরিবাতির মানুষ প্রথম শুক্রবার রাত ১০ টা থেকে শুরু করে নতুন বছর। এর এক ঘণ্টা পর শুরু হয় নিউজিল্যান্ডে। গোটা বিশ্বে নতুন বছরের ঘণ্টাধ্বনি বাজতে সময় লাগবে ২৬ ঘন্টা, যা চলবে শনিবার গ্রিনিচ মান সময় অনুযায়ী ১০টা পর্যন্ত। অস্ট্রেলিয়ার নাগরিকরা আতশবাজির মধ্য দিয়ে ২০২২ সালকে স্বাগত জানিয়েছেন। দেশটির সিডনির আইকনিক হারবার ব্রিজ ও অপেরা হাউস নতুন বছরের প্রথম প্রহরে আতশবাজি ও আলোর ঝলকানিতে জ্বলজ্বল করে ওঠে। ৬ টন রঙিন আতশবাজির খেলা চলে দীর্ঘক্ষণ।

আতশবাজির ঝলকানিতে লন্ডনের আকাশ ভরে যায়। যুক্তরাজ্যে শুক্রবার করোনা আক্রান্তের সর্বোচ রেকর্ড হওয়ায় বাতিল করা হয়েছে বড় ধরনের আয়োজন। তবুও ছোট্ট পরিসরে আয়োজন ছিল দেখার মতো। দুই বছর লকডাউনের মধ্যে থেকে বের হয়ে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে এবং আতশবাজির রঙিন আলো দেখতে হাজির অনেকেই। এদিকে, টাইমস স্কয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের কেন্দ্রস্থলে ম্যানহাটানে অবস্থিত একটি সড়ক চত্বর। নিউইয়র্ক শহরের অন্যতম প্রধান বাণিজ্যিক এলাকাও এটি। ১৯০৪ সাল থেকে টাইমস স্কয়ারে বর্ষবিদায় ও নতুন বর্ষবরণের অনুষ্ঠান হয়ে আসছে।

দক্ষিণ আফ্রিকা, যেখানে সর্বপ্রথম ওমিক্রন শনাক্ত হয়েছিল, সেখানেও মধ্যরাত থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ প্রত্যাহার করা হয় নববর্ষ উদযাপন উপলক্ষে।


এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top