সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

ভারতের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিভার

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০, ১০:০৭

ইন্টারন্যাশনাল ডেস্ক:

আমপানের ভয়াল স্মৃতি উসকে দিয়ে ভারতের তামিলনাড়ু, পুদুচেরি উপকূলে ঝড় বৃষ্টির দাপটে প্রবল ঘূর্ণিঝড় পরিণত হল নিভারে। মারাক্কানম ও পুদুচেরির মধ্যবর্তী অঞ্চলে রাত ১১টার দিকে তাণ্ডব শুরু করে শক্তিশালী এই ঝড়।

ভারতের কেন্দ্রীয় আবহবিজ্ঞান বিভাগ থেকে ঝড়ের গতিবিধি নিয়ে দেয়া এক সর্তকবার্তায় জানায়, প্রায় ৩ ঘণ্টায় এর কেন্দ্র পুদুচেরি অতিক্রম করে যাবে। সে সময় বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার হতে পারে।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগে থেকেই চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোরসহ বিভিন্ন এলাকায় কাল থেকেই তীব্র বৃষ্টি শুরু হয়। রাস্তাঘাট পানিতে ভরে গেছে। রাতের দিকে বৃষ্টির সাথে ঝড়ের তান্ডবও শুরু হয়।

রাজ্যের বিপর্যয় মোকাবিলায় তামিলনাড়ু সরকার এখন পর্যন্ত কয়েক লাখ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়েছে। ইতিমধ্যেই তৈরি রাখা হয়েছে ১৫০টি ত্রাণ শিবির।

তাছাড়া পরিস্থিতি মোকাবিলায় তামিলনাড়ু উপকূলে রণতরী আইএনএস জ্যোতি মোতায়েন করেছে নৌবাহিনী। খাবারসহ উদ্ধারকাজের বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে ওই জাহাজে।

ক্ষয়ক্ষতি এড়াতে চেন্নাই বিমানবন্দর সন্ধ্যা ৭টা থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে।এছাড়া বন্ধ রাখা হয়েছে চেন্নাইয়ের অধিকাংশ বড় সড়ক। পুদুচেরিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে বিমানের ৪৯টি ফ্লাইট।

আবহাওয়াবিদরা জানিয়েছে, ঘূর্ণিঝড় নিভার এখন ক্রমশ শক্তিক্ষয় করবে। ঝড়ের অভিমুখ উত্তর-উত্তর পশ্চিম দিকে। ঝড়ের শক্তিক্ষয় হলেও এখনো বিপদ কাটেনি।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top