• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চতুর্থ ডোজের অনুমতি চায় ফাইজার-মডার্না

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ মার্চ ২০২২, ০৩:৩০

চতুর্থ ডোজের অনুমতি চায় ফাইজার-মডার্না

যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের পর এবার মডার্নাও করোনাভাইরাস থেকে সুরক্ষায় চতুর্থ ডোজ ব্যবহারের অনুমতি চেয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে ১৮ বছর বয়সোর্ধ্ব সবাইকে দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছে তারা। খবর রয়টার্সের।

এর আগে, চলতি সপ্তাহের শুরুর দিকে শুধু ৬৫ বছর বয়সোর্ধ্ব ব্যক্তিদের দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছিল ফাইজার ও তার জার্মান অংশীদার বায়োএনটেক।

ফাইজার-মডার্নার চতুর্থ ডোজ সংক্রান্ত আবেদনের বিষয়ে তাৎক্ষণিকভাবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বক্তব্য পাওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফউসিসহ জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তারা এর আগে চতুর্থ ডোজের বিষয়ে আশার কথা শুনিয়েছিলেন, বিশেষ করে বয়স্কদের জন্য।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য বলছে, দুই ডোজ টিকার করোনারোধী সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে কমতে থাকে। তবে তৃতীয় ডোজ নিলে তা আবারও পূরণ হয়ে যায়। অবশ্য এ বিষয়ে বয়স ও স্বাস্থ্যের পরিপ্রেক্ষিতে সামগ্রিক তথ্য এখনো প্রকাশ করা হয়নি।

ফাইজার ও মডার্না বারবার দাবি করে আসছে, করোনার নতুন নতুন ধরন আসতে থাকায় বাড়তি ডোজের প্রয়োজন রয়েছে।

সম্প্রতি চীনে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বেশ কিছু শহরে আবারও লকডাউন দেওয়া হয়েছে। যুক্তরাজ্য-ইউরোপেও সংক্রমণের হার এখন ঊর্ধ্বমুখী।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top