• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীন-ভারত সংকট: রাশিয়ার মধ্যস্থতায় সমঝোতা

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০, ১৩:১১

ইন্টার‍ন্যাশনাল ডেস্ক:

লাদাখ ও হিমাচল সীমান্তকে ঘিরে চীন-ভারত সংকট সমাধানে মস্কো বৈঠকে সমঝোতায় পৌঁছেছে দেশ দুটি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তারা জানায়, বৃহস্পতিবার রাশিয়ার মস্কোতে দুই দেশের উচ্চ পর্যায়ের কূটনৈতিক বৈঠকে এ সমঝোতা হয়েছে। হিমালয়ের বিরোধপূর্ণ সীমান্তকে ঘিরে সাম্প্রতিক সময়ে দানা বেধে ওঠা উত্তেজনা হ্রাস এবং সেখানে ‘শান্তি ও স্থিতাবস্থা’ ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে একমত হয়েছে চীন ও ভারত।

বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের স্টেট কাউন্সিলর ওয়াংই বিরোধপূর্ণ সীমান্ত থেকে দ্রুত সৈন্য অপসারণ এবং উত্তেজনা প্রশমনসহ ৫টি বিষয়ে সমঝোতায় পৌঁছান বলে দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে।

সম্প্রতি হিমালয়ের পশ্চিম অংশের সীমান্তকে ঘিরে দুই দেশের সৈন্যদের মুখোমুখি অবস্থানের প্রেক্ষাপটে বৃহস্পতিবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের সাইডলাইনে নয়া দিল্লি ও বেইজিংয়ের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

একাধিক বৈঠকের একটিতে দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও ছিলেন বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

চীন ও ভারত সম্প্রতি সীমান্তে একে অপরের বিরুদ্ধে  ফাঁকা গুলি চালানোর অভিযোগ করেছে। এতে উভয়পক্ষে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ধরে চলে আসা সীমান্ত প্রোটোকল লংঘনের অভিযোগ তুলেছে উভয় দেশ।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top