শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ফাইজারের ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন পেলো যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০, ১২:৩৪

ইন্টারন্যাশনাল ডেস্ক:

ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এফডিএ’র উপদেষ্টা প্যানেল ভ্যাকসিনটি অনুমোদনে সবুজ সংকতে দেওয়া এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো জানিয়ে খবর প্রকাশ করেছে বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্রিটেন ইতিমধ্যে সাধারণ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়া শুরু হয়েছে ভ্যাকসিন প্রয়োগ। ব্রিটেনের পর বাহরাইন ও কানাডাও এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়।

এদিকে বৃহস্পতিবার সৌদি আরব ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে। যদিও ফাইজারের ভ্যাকসিনকে অনুমোদন দিতে চাপের মুখে ছিল এফডিএ।

জানা যায়, শুক্রবার এফডিএ প্রধানকে বলা হয়েছিল, অনুমোদন দিতে না পারলে পদত্যাগ করেন। যদিও  একথা অস্বীকার করেছেন তিনি।

হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি আলেঙ্গ আজার শুক্রবার সাংবাদিকদের জানান, আগামী ২/১ দিনের মধ্যে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর করতে পারে সেজন্য তার অধিদপ্ত কাজ করছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ভ্যাকসিন প্রদান শুরু হবে।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)- এর টিকিৎসা বিশেষজ্ঞরা ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য বৃহস্পতিবার ২৩ সদস্যের প্যানেল বৈঠকের পর অনুমোদনের সুপারিশ করা হয় ।

এনএফ৭১/এবিআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top