• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এবার ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে বাহরাইন; সফল মিশনে ট্রাম্প

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৫

ইসরাইল, বাহরাইন ও ডোনাল্ড ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক:

আরব দেশগুলোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার মিশনে এবার সাড়া দিয়েছে বাহরাইন। শুক্রবার রাতে টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে বাহরাইন। এর আগে গত ১৩ আগস্ট ইসরাইল এর সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার খবর দিয়েছিলেন ট্রাম্প। সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে ইসরাইল, বাহরাইন ও আমেরিকা একটি যৌথ বিবৃতি প্রকাশ করে। এতে বলা হয়, ‘বাহরাইনের রাজতান্ত্রিক সরকার ইসরাইলের সাথে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে একমত হয়েছে’।

এদিকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে সিদ্ধান্ত বাহরাইন নিয়েছে, তাকে স্বাগত জানিয়েছে মিশর ও সংযুক্ত আরব আমিরাত। মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসি শুক্রবার রাতে এক টুইটার বার্তায় বাহরাইনকে অভিনন্দন জানিয়ে দাবি করেন, ইসরাইল-বাহরাইন সমঝোতা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আর ইসরাইল ও বাহরাইন স্বাভাবিক সম্পর্ককে অতি গুরুত্বপূর্ণ বলে আখ্যা দেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেন্দ আল-ওতাইবা।

ফিলিস্তিন ভূমি দখল করে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠা করার পর থেকে বেশিরভাগ আরব দেশ, তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন বা ইসরাইলকে স্বীকৃতি দেয়া থেকে বিরত ছিল। ইসরাইলকে স্বীকৃতি দেয়ার শর্ত হিসেবে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং সংকট সমাধানের কথা ঘোষণা করেছিল আরব দেশগুলো। তবে আরব দেশগুলোর এমন শর্ত পূরণ না করে দখলদার ইসরাইলকে স্বীকৃতি দেয়ার উদ্যোগ নেন ট্রাম্প। আর সে উদ্যোগে সাড়া দেয় সৌদি অনুসারী আরব দেশগুলো। বিশ্লেষকদের মতে নির্বাচনের আগে আরব দেশগুলোর এমন সাড়াকে বৈশ্বিক রাজনীতিতে নিজের সফলতা বলেই প্রমান করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এদিকে ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক প্রতিষ্ঠার সিদ্ধান্তকে ন্যাক্কারজনক বলে উল্লেখ করেছে হামাস-সহ ফিলিস্তিনের বিভিন্ন সংগঠন। হামাস বলেছে, আরব দেশগুলো একের পর এক ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে উদ্যোগ নিচ্ছে তা আমেরিকার তৈরি কথিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র ফসল। ইসলামি জিহাদ আন্দোলনের মুখপাত্র দাউদ শিহাব, আলে খলিফা সরকারের নিন্দা জানিয়ে বলেন, এতে প্রমানিত হয় দেশ পরিচালনার পুরো ভার আমেরিকার কাছে হস্তান্তর করেছে বাহরাইনের পদলেহী সরকার। বাহরাইনের এমন সিদ্ধান্তকে ফিলিস্তিন জাতির প্রতি বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করেছে মাহমুদ আব্বাসের ফিলিস্তিন সরকার।
এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top