• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পারস্য উপসাগরে ইরানের নৌ মহড়া; হটিয়ে দিল ৩ মার্কিন সামরিক বিমান

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০, ১৩:১৬

ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রতিরক্ষা ড্রোন কাররার।

ইন্টারন্যাশনাল ডেস্ক:

পারস্য উপসাগরে নৌ মহড়ায় অনুপ্রবেশকারী তিনটি মার্কিন সামরিক বিমানকে হটিয়ে দিয়েছে ইরান। শুক্রবার সন্ধ্যায় প্রকাশিত এক বিবৃতিতে ইরানের সেনাবাহিনী জানায়, আমেরিকার দু’টি পাইলটবিহীন কমব্যাট ড্রোন ও একটি সামরিক বিমান ঢুকে পড়ে ইরানের দক্ষিণাঞ্চলে চলমান নৌ মহড়ার আকাশ সীমায়। নিজেদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে আকাশ থেকে মার্কিন এ তিন বিমান হটিয়ে দেয় ইরান বাহিনী।
ইরান সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, মহড়ার আকাশসীমা- এয়ার ডিফেন্স জোনে অনুপ্রবেশের অনেক আগে থেকেই মার্কিন সামরিক বিমানগুলোকে পর্যবেক্ষণ করছিল ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। পারস্য উপসাগরে চলমান নৌ-মহড়ার দ্বিতীয় দিনে আকাশে অনুপ্রবেশকারী একটি মার্কিন সামরিক বিমান পি-৮ পোসেইডন, একটি এমকিউ-৯ ড্রোন ও একটি আরকিউ-৪ ড্রোনকে শনাক্ত করা হয়। সামনের দিকে না এগোতে কয়েক দফা সতর্ক করা হয় এসব মার্কিন বিমানকে। কিন্তু মার্কিন বিমানগুলো কর্ণপাত না করলে, নিজস্ব ড্রোন ‘কাররার’কে আকাশে ওড়ায় ইরান। তখন ইরানি ড্রোনের তাড়া খেয়ে মার্কিন বিমানগুলো আকাশসীমা ত্যাগ করে।
পারস্য উপসাগরে হরমুজ প্রণালীর পূর্ব এলাকা থেকে ভারত মহাসাগরের উত্তর এলাকা পর্যন্ত নৌ মহড়া চলছে ইরানে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ মহড়ার নাম দেয়া হয়েছে জুলফিকার-৯৯। আঞ্চলিক নৌপথ এবং আন্তর্জাতিক জাহাজের নিরাপত্তা নিশ্চিতে এ মহড়া চালানো হচ্ছে বলে জানায় ইরানের সামরিক বাহিনী।
এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top