• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘ব্রাদার্স অব ইতালি’ পার্টির প্রতিষ্ঠার সাথে যোগসূত্র রয়েছে ফ্যাসিস্ট আন্দোলনের

শপথ নিলেন ইতালির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনি

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ০০:৩৪

জর্জিয়া মেলোনি

অতি-ডানপন্থী ‘ব্রাদার্স অব ইতালি’ পার্টির নেতা জর্জিয়া মেলোনিকে সরকার গড়ার আহ্বান জানিয়েছেন ইতালির প্রেসিডেন্ট সেরজিও মাতারেলা। ইতালির দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নেতা বেনিতো মুসোলিনির পর এই মেলোনিই হতে যাচ্ছেন দেশটির প্রথম অতি-ডানপন্থী। একইসঙ্গে তিনি ইতালির ইতিহাসের প্রথম নারী প্রধানমন্ত্রী। খবর: বিবিসি

শুক্রবার বিকালে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কাছ থেকে সরকার গঠনের আদেশ পেয়েছেন। শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় তিনি শপথ নেন।

এরআগে, জর্জিয়া মেলোনি তার মিত্র দলগুলোকে নিয়ে সেদেশের প্রেসিডেন্ট মাতারেলার সাথে দেখা করেন এবং বলেন, তারা যত দ্রুত সম্ভব সরকার গঠনের জন্য প্রস্তুত।

গত মাসে ইতালির নির্বাচনে এক-চতুর্থাংশ ভোট পায় মিজ মেলোনির দল ব্রাদার্স অব ইতালি। দলটির প্রতিষ্ঠার সাথে ফ্যাসিস্ট আন্দোলনের যোগসূত্র রয়েছে।

মিজ মেলোনি জোট বেঁধেছেন মাত্তিও সালভিনির অতি-ডানপন্থী লীগ দল, এবং সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির মধ্য-ডান ফর্জা ইতালিয়ার সাথে।

তবে বার্লুসকোনির কিছু মন্তব্যে রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে তার ঘনিষ্ঠতার কথা প্রকাশ পাবার পর জোটের ঐক্যে একটা ধাক্কা লেগেছিল। জর্জা মেলোনি অবশ্য ইতালির পশ্চিমা মিত্রদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন ইউক্রেন প্রশ্নে তার অবস্থানের কোনো পরিবর্তন হবে না।

সম্প্রতি ফাঁস হওয়া একটি টেপে বার্লুসকোনিকে বলতে শোনা যায় যে, তার জন্মদিনে রুশ প্রেসিডেন্ট পুতিন ২৯ বোতল ভদকা পাঠিয়েছিলেন। আরেকটি টেপে শোনা যায় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট এবং পশ্চিমা দেশগুলোকে ক্রেমলিনের ইউক্রেনে অভিযান চালানোর জন্য দায়ী করছেন। লীগ দলের নেতা মাত্তিও সালভিনিকেও অনেক দিন ধরেই ভ্লাদিমির পুতিনের একজন অনুরাগী হিসেবে দেখা হয়।

এসব কারণে মেলোনির ওপর খানিকটা চাপ তৈরি হয়, জোটের ঐক্য একটা ধাক্কা খায়। তবে ইতালির পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য তার এই দুই দলের সমর্থন প্রয়োজন। মেলোনিকে রাজনৈতিকভাবে একজন মধ্যপন্থী হিসেবে দেখা হয়। তবে তার দল ব্রাদার্স অব ইতালির জন্মের সাথে দেশটির দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তীকালের নব্য ফ্যাসিস্ট আন্দোলনের যোগসূত্র আছে।

শুক্রবার তিনি প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার সাথে সাক্ষাৎ করেন। জমা দিয়েছেন নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা। জায়গা পেয়েছেন জোটের সব দলের সদস্যরাই। আগামী সপ্তাহে পার্লামেন্টের উভয় কক্ষে আস্থা ভোটের মুখোমুখি হবে জোট সরকার। দায়িত্ব নিয়েই চলমান জ্বালানি সংকট, মূল্যস্ফীতির মতো চ্যালেঞ্জগুলোর মুখে পড়বেন নতুন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

প্রধানমন্ত্রী হিসেবে মেলোনিকে কঠিন সব চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে, এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— অর্থনীতিক মন্দা, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেন যুদ্ধকে ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন করা।

তালিকা অনুযায়ী, ব্রাদার্স অব ইতালির রাজনীতিকরা মন্ত্রিসভার ৯টি পদ পাচ্ছে আর লিগ ও ফরচা পার্টি উভয়েই পাঁচটি করে পদ পাচ্ছে, টেকনোক্রাটরা পাবেন বাকি পাঁচটি পদ।

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top