• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


উত্তর কোরিয়াকে থামাতে রাশিয়া ও চীনের সাহায্য চেয়েছে দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৩:২৬

উত্তর কোরিয়াকে থামাতে রাশিয়া ও চীনের সাহায্য চেয়েছে দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার জন্য রাশিয়া এবং চীনের সক্রিয় সহযোগিতা চেয়েছে দক্ষিণ কোরিয়া। সিউল বলছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া এশিয়া এবং তার বাইরের অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা হুমকির মুখে ফেলছে।

সিউলে নিযুক্ত রাশিয়া এবং চীনের রাষ্ট্রদূত আন্দ্রে কুলিক ও জিঙ হেইমিংকে দক্ষিণ কোরিয়ার পরমাণু বিষয়ক দূত কিম গুন ফোন করে এই অনুরোধ জানান। তিনি রাষ্ট্রদূতদেরকে অনুরোধ করেন যে, তারা যেন উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার জন্য প্রভাবিত করেন।

দক্ষিণ কোরিয়ার দূত বলেন, গত শুক্রবার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বানের জন্য অনুরোধ জানিয়েছে দক্ষিণ কোরিয়া। জরুরি বৈঠকের মধ্যদিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার চেষ্টা চালাচ্ছে সিউল। তবে রাশিয়া এবং চীন ভেটো ক্ষমতার অধিকারী হওয়ার কারণে তাদের সমর্থন লাভের চেষ্টা করছে দক্ষিণ কোরিয়া। কারণ রাশিয়া কিংবা চীন উত্তর কোরিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভেটো দিলে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হবে না।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top