সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০টি দেশ

রাজিউর রাহমান | প্রকাশিত: ৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৪

প্যারিস অলিম্পিক বয়কট

ফ্রান্সের প্যারিসে আগামী বছর বসতে যাচ্ছে গ্রীষ্মকালীন অলিম্পিকের ৩৩তম আসর। তবে এ অলিম্পিক ঘিরে তৈরি হয়েছে নানা জটিলতা। যার কেন্দ্রে রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যে যুদ্ধের প্রভাব পড়তে পারে ২০২৪ প্যারিস অলিম্পিকেও। এই অলিম্পিকে যদি রাশিয়া ও বেলারুশকে খেলার সুযোগ দেয়া হয় তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ অন্তত ৪০টি দেশ অংশ নিবে না। এসব বলেছেন পোল্যান্ডের ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোর্নিজুক।

তিনি বলেন, আইওসির ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় বৈঠকের আগে সংস্থাটির পরিকল্পনা ঠেকাতে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ ৪০টি দেশ নিয়ে একটি জোট গঠন করা সম্ভব। কিছুদিন আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া ও বেলারুশের প্লেয়ারদের সুয়োগ দেওয়া হবে। এরপর পোল্যান্ড, লিথুনিয়া, এস্তোনিয়া ও ল্যাটভিয়ার পক্ষ থেকে আইওস্যার এই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়। ইউক্রেনের পক্ষ থেকেও প্যারিস অলিম্পিক বয়কটের হুঁশিয়ারি দেওয়া হয়। আইওসির পক্ষ থেকে জানানো হয়েছে, বয়কট করা মানে অ্যাথলেটদের শাস্তি দেওয়া।

বিবিসি জানিয়েছে, ২০২৪ অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দিতে চায় আইওসি। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোয় রাশিয়া এখন আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে নিষিদ্ধ। যুদ্ধে রাশিয়ার সহযোগী বেলারুশকেও বয়কট করেছে ইউরোপের কয়েকটি দেশ। এমন অবস্থায় দেশ দুটির খেলোয়াড়দের অলিম্পিকে খেলতে দেওয়ার বিপক্ষে দেশগুলো। তবে আইওসি চায় 'নিরপেক্ষ পতাকা'য় খেলোয়াড়দের সুযোগ দিতে।

ক্রীড়ামন্ত্রী আরও বলেন, যদি রাশিয়া ও তাদের সাহায্য করা বেলারুশের অ্যাথলেটদের সুযোগ দেওয়া হয় তাহলে বিশ্বের ৪০টা দেশ অলিম্পিক বয়কট করবে। সেই তালিকায় রয়েছে গ্রেট ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। এই দেশগুলো অলিম্পিকে সবথেকে বেশি সংখ্যায় পদক জেতে। প্রায় সব ইভেন্টে এই দেশগুলো থেকে অ্যাথলেটরা অংশগ্রহণ করে থাকেন অলিম্পিকে।

বিবিসি বলছে, ২০২৪ অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দিতে চায় আইওসি। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোয় রাশিয়া এখন আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে নিষিদ্ধ। যুদ্ধে রাশিয়ার সহযোগী বেলারুশকেও বয়কট করেছে ইউরোপের কয়েকটি দেশ। এমন অবস্থায় দেশ দুটির খেলোয়াড়দের অলিম্পিকে খেলতে দেওয়ার বিপক্ষে দেশগুলো। তবে আইওসি চায় ‘নিরপেক্ষ পতাকা’য় খেলোয়াড়দের সুযোগ দিতে।

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top