• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হজ যাত্রীদের ভিসা পেতে ন্যূনতম বয়স ১২ বছর

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৮

সংগৃহীত

চলতি বছর ২০২৩ সালে হজের ভিসা পেতে হলে যাত্রীর বয়স অন্তত ১২ বছর হতে হবে। ১২ বছরের কম বয়সি কোনো যাত্রী কিংবা যাত্রীর তরফ থেকে কেউ হজের ভিসার জন্য আবেদন করলে তা গ্রহণ করা হবে না। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় হজ করার জন্য যাত্রীদের এই ন্যূনতম বয়স নির্ধারণ করে দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিশেষ করে যারা এবার প্রথবারের মতো হজ করার সংকল্প নিয়েছেন, ভিসা পেতে হলে তাদের অবশ্যই নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য ‘আবশের’ নামে একটি অ্যাপও চালু করেছে সৌদি সরকার। চলতি বছরে জুনের শেষদিকে শুরু হবে হজের মৌসুম। তাই অন্তত ২ মাস আগে থেকেই অ্যাপটিতে নিজেদের নাম নিবন্ধন করতে হবে হজযাত্রীদের। 

আরও পড়ুন: দেশে ২৪ ঘণ্টায় আরও ১৪ জনের দেহে করোনা শনাক্ত

সৌদির নাগরিক ও বাসিন্দারাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর লাখ লাখ মানুষ হজ করতে সৌদি আরব যান। তবে করোনা মহামারির ২ বছর বিভিন্ন বিধিনিষেধ থাকায় বিদেশি হজযাত্রীরা হজ করতে যেতে পারেননি। এক্ষেত্রে হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে- এখন থেকে বিদেশি যাত্রীদের হজের ক্ষেত্রে কোনো বিধিনিষেধের বাধায় পড়তে হবে না।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top